২৪ ঘন্টার সারা বিশ্বের করোনা আপডেট…

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

received_1373676922833250

২৪ ঘন্টার সারা বিশ্বের করোনা আপডেট…

জাহিদ হাসান
স্ফাফ রিপোর্টার, নাটোর

এনবিটিভি ডেস্ক:
বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। বাংলাদেশসহ আরো বেশ কিছু দেশে বিশেষ করে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো, পেরু, চিলি, ইরান, সৌদি আরব, সুইডেন, ইকুয়েডর, মিশর, রাশিয়া, আফগানিস্তান, বলিভিয়া, ইন্দোনেশিয়া, ইরাক, গুয়েতেমালা, ভারত, পাকিস্তানে পরিস্থিতি এখনো অবনতির দিকেই। পাকিস্তানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আজ ১ লাখ পার হয়েছে। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে পাকিস্তান এখন বিশ্বের ১৬তম দেশ।

গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে এখন পর্যন্ত মারা গেছেন ৩১৮৩ জন। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় এখন পর্যন্ত মারা গেছে ৫৮৬ জন। ব্রাজিলে ২৪ ঘন্টায় এখন অবধি মারা গেছেন ৮১৩ জন। চিলিতে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৭৪ জন। মেক্সিকোতে ২৪ ঘন্টায় মারা গেছেন ১৮৮ জন। রাশিয়ায় ২৪ ঘন্টায় ১১২ জন আর পেরুতে ১০৬ জন মারা গেছেন। এর বাইরে, দক্ষিণ আফ্রিকায় ৮২, যুক্তরাজ্যে ৫৫, ইরানে ৭০, ইতালিতে ৬৫, ফ্রান্সে ৫৪, সুইডেনে ৩৫, মিশরে ৩৪, ইন্দোনেশিয়ায় ৩২, কানাডায় ৩০, গুয়েতেমালায় ২২, ইকুয়েডরে ২১, তুরস্কে ১৯, আফগানিস্তানে ১২, বলিভিয়ায় ১১, আর্মেনিয়ায় ১১ এবং ইরাকে ২৪ জন মারা গেছে।

সৌদি আরবে আজ আক্রান্ত হয়েছেন ৩৩৬৯ জন। মোট আক্রান্ত রোগির সংখ্যা ১০৫,২৮৩ জন। আজ সেখানে মারা গেছেন ৩৪ জন এবং মোট মৃতের সংখ্যা ৭৪৬ জন। ভারতে গত ২৪ ঘন্টায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮২৫৪ জন আর মারা গেছেন ২৬৬ জন। ভারতে মোট রোগীর সংখ্যা ২৬৫,৭৪০ আর মোট মৃতের সংখ্যা ৭৪৭৩ জন। পাকিস্তানে ২৪ ঘন্টায় এ পর্যন্ত মারা গেছেন ৬৫ জন- আর আক্রান্ত হয়েছেন ৪৭২৮ জন। দেশটিতে মোট মৃতের সংখ্যা ২০৬৭ জন আর মোট আক্রান্তের সংখ্যা ১০৩,৬৭১ জন।

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি। সোমবার সাবেক এই প্রধানমন্ত্রীর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। বর্তমানে তিনি নিজ বাসভবনে সেলফ আইসোলেশনে রয়েছেন। এছাড়া করোনা পজিটিভ হয়েছেন ইমরান সরকারের রেলমন্ত্রী শেখ রসিদ আহমেদ। অন্যদিকে, ভারতে করোনা পরিস্থিরি অবনতির মধ্যেই কিছু কিছু এলাকায় আজ থেকে ধর্মীয় উপাসনালয়, হোটেল, শপিং মল ও রেস্তোরাঁগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে। অন্যদিকে, জ্বর ও গলা ব্যথাসহ করোনাভাইরাসের উপসর্গ দেখা দিয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। এরই মধ্যে সেলফ আইসোলেশনে গেছেন তিনি। আগামীকাল তাঁর করোনা পরীক্ষা করা হবে। করোনা উপসর্গ দেখা দেওয়ার পর সব সভা বাতিল করেছেন মুখ্যমন্ত্রী।

করোনা ভাইরাসে মোট নিহতের সংখ্যা গতকাল এ সময়ে ছিল ৪০৩,৩৪৫ জন, আর ২৪ ঘন্টার ব্যবধানে মোট নিহতের সংখ্যা এখন ৪০৭,৪০৫ জন। গতকাল এই সময়ে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৭০ লাখ ৩৭ হাজার আর এখন এই সংখ্যা ৭১ লাখ ৪৫ হাজারে উন্নীত হয়েছে। অর্থাৎ গত ২৪ ঘন্টায় বিশ্বে ১ লাখ ৭ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৪২ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৩৫ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৩০ জনের। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছেন ৬৮ হাজার ৫০৪ জন।

করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে রেড, ইয়োলো ও গ্রিন জোন করে লকডাউন ঘোষণা সংক্রান্ত প্রস্তাব অনুমোদিত হয়েছে মন্ত্রীসভায়। বিদ্যমান সংক্রামক ব্যাধি আইনের আওতায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে যা স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর অন্যন্য মন্ত্রনালয়ের সাথে সমন্বয় করে বাস্তবায়ন করবে।

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও দারুল উলুম মঈনুল ইসলাম (হাটহাজারী বড় মাদরাসা) এর মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফীর শারীরিক অবস্থা আগে থেকে উন্নতির দিকে। তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। তিনি করোনায় আক্রান্ত হননি। তারপরও পরিস্থিতি বিবেচনায় তার তথ্যটি জানানোর প্রয়োজন বোধ করলাম।

এদিকে, সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে ‘লাইফ সাপোর্টে’ নেয়া হয়েছে। ডাক্তার জানিয়েছেন, তার অবস্থার কোনো উন্নতি নেই। বরং আরো ক্রিটিক্যাল অবস্থায় যাওয়ার পরই তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পূর্ব রাজাবাজার রেড জোন ঘোষণা করে আগামীকাল মঙ্গলবার রাত ১২টা থেকে লকডাউন শুরু হবে। অন্যদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ল্যাবএইড হাসপাতালের অবেদনবিদ্যা বিভাগের পরামর্শক শাখাওয়াত হোসেন সোমবার চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ নিয়ে এখন পর্যন্ত মোট ২২ জন চিকিৎসক মারা গেলেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর