এক নজরে ২১ শে জুলাই: রঙে, ভিড়ে, স্লোগানে, মেতে উঠেছে ধর্মতলা চত্বর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Screenshot_20180721-114524

করোনা মহামারীর পর দীর্ঘ দুই বছর বন্ধ ছিল ২১ শে জুলাই এর সমাবেশ। দীর্ঘ দুই বছর পর আবার দেখা দিল সেই চেনা পরিচিত দৃশ্য। এদিন সকাল থেকেই কলকাতার রাস্তায় রাস্তায় অন্য দিনের থেকে তুলনায় একটু বেশি ভিড়।

১৯৯৩ সালের ২১ জুলাই রাজ্য যুব কংগ্রেসের নেত্রী মমতার আহ্বানে সচিত্র ভোটার পরিচয়পত্রের দাবিতে ‘মহাকরণ অভিযানে’ নেমেছিল যুব কংগ্রেস। সেই আন্দোলনে কলকাতার রাস্তায় পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১৩ জন যুব কংগ্রেসকর্মী। তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই ২১ জুলাই ‘শহিদ সমাবেশ’ করে তৃণমূল।


উল্লেখ্য,তারপর থেকেই কংগ্রেস থেকে বেরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় নিজস্ব এক দল গঠন করেন।যেটির নাম দেই তৃণমূল কংগ্রেস।

প্রতিবছরের ন্যায় এ বছরের দৃশ্য অনেকটাই আলাদা। অতিমারির চরিত্রগত কারণেই হোক বা টিকাকরণের জন্য, করোনা নিয়ে চিন্তা খানিকটা হলেও কমেছে বলেই খবর। তাই চেনা ছকেই মঞ্চ তৈরি হয়েছে ধর্মতলা চত্বরে।এমনকি বিভিন্ন জেলার নেতা-কর্মীরা এক বা দু’দিন আগে থেকেই কলকাতায় এসে ভিড় জমিয়েছেন।

প্রতি বছর এই নির্দিষ্ট দিনটিতে দলনেত্রীকে একদম সামনে থেকে দেখতে পারেন বিভিন্ন জেলার সেই সমস্ত কর্মীরা, যাঁরা মঞ্চের একদম কাছাকাছি থাকতে পারেন। বৃহস্পতিবারের সভার আঁচ গত মঙ্গলবার থেকেই টের পাওয়া যাচ্ছিল। বিভিন্ন জেলা , শহর থেকে বেসরকারি বাসে চড়ে কলকাতায় এসেছেন তৃণমূলের কর্মী-সমর্থকেরা। এমনকি ভিড় জমিয়েছিল বাসের ছাদ গুলোতেও। পাশাপাশি, কলকাতার মেট্রো এবং হাওড়া ও শিয়ালদহমুখী ট্রেনে সকাল থেকেই ভিড় হয়েছে বলেই সংবাদ সূত্রে খবর

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর