৩০০০ বছরের পুরনো ‘ভারতীয় কবিতা’ আরবি ভাষায় অনুবাদ হল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

সারজাহ বই মেলা।
সারজাহ বই মেলা।

এনবিটিভি ডেস্কঃ   শারজাহ আন্তর্জাতিক বই মেলার (SIBF) পাশে একটি ব্যক্তিগত অনুষ্ঠানে তিন হাজার বছরের পুরনো ভারতীয় কবিতা সম্বলিত একটি বইয়ের আরবি সংস্করণ চালু করা হয়েছে। শারজাহ আন্তর্জাতিক বইমেলার পাশে চালু করা আরবি সংস্করণটি ভারতীয় কবিতাকে আরব বিশ্বের লক্ষ লক্ষ পাঠকের কাছে নিয়ে যেতে সাহায্য করবে৷

উল্লেখ্য, “১০০ গ্রেট ইন্ডিয়ান পোয়েমস” অর্থাৎ ভারতীয় কবিতা যেগুলি কাশ্মীরি, বাংলা, তামিল এবং উর্দু সহ ২৮টি ভাষায় ২৮টি কবিতার একটি সংকলন। এবং এটি মির্জা গালিব এবং ফিরাক গোরখপুরীর মতো কিংবদন্তি ভারতীয় কবিদের  কবিতা যুক্ত করা হয়েছে।

প্রকাশিত ভারতীয় কবিতাকে আরব বিশ্বের লক্ষ লক্ষ পাঠকের কাছে নিয়ে যেতে সাহায্য করবে। এটি শুধুমাত্র উপস্থিত ভারতিয়দের জন্যই নয়, সমস্ত ভারতীয় কবিদের জন্যও একটি গর্বের মুহূর্ত। বুধবার শারজার আমিরাতের এক্সপো সেন্টারের ইন্টেলেকচুয়াল হলে ভারতীয় কনস্যুলেট দ্বারা আয়োজিত সেখানে ১১ দিনের উৎসব পালিত হয়।

 আয়েজক ব্যক্তিরা জানান, “আমরা এটি অনুবাদ করেছি বইটি (আরব বিশ্বে) ভারতীয় কাব্যিক ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দিতে এবং সংযুক্ত আরব আমিরাত ও ভারতের মধ্যে সহযোগিতা ও সাংস্কৃতিক সম্পর্ক বাড়াতে।

তারা আরও বলেন, “এটি এমন একটি প্রকল্পের শুরু মাত্র যার লক্ষ্য দুই দেশের ঐতিহ্যকে ব্যাপকভাবে প্রচার করার মাধ্যমে উভয় পক্ষের মধ্যে সাংস্কৃতিক সেতুকে শক্তিশালী করা। তিনি আরও অনুবাদ অনুসরণ করার ইঙ্গিত দিয়েছেন।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর