কৃষক আন্দোলনের সাথে যুক্ত এক যুবকের আত্মহত্যা,চাঞ্চল্য সিঙ্গুর সীমান্তে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

death 222

এনবিটিভি ডেস্কঃ  বুধবার পাঞ্জাবের এক ৪৫ বছর বয়সী কৃষকের ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ।গাছে ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায় সিঙ্গু সীমান্তের নিকট  । ঘটনার তদন্তকারী পুলিশ জানায়, “আমদের অনুমান,এই যুবক আত্মহত্যা করে মারা গিরেছে।মৃতদেহটিকে ময়নাতদন্তের জন্য একটি স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে ।”

আন্দোলনরত এক কৃষক ।

উল্লেখ্য, গুরপ্রীত সিং নামের নিহত ব্যক্তি ফতেহগড় সাহেব জেলার বাসিন্দা, এই যুবকটি দীর্ঘ কয়েক মাস ধরে  কেন্দ্র সরকারের  কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে  অংশ নিয়ে আসছিলেন।

কেন্দ্র সরকারের ‘কৃষি আইন-২০২০’ এর বাতিল করার দাবিতে মুখরিত দেশের কৃষক শ্রেণী তথা সচেতন মানুষ।কেন্দ্রীয় সরকারের এই কৃষি বিলের সাফাই দিয়ে জানায়,“এই ‘কৃষি আইন ২০২০’ দেশের সমস্ত কৃষকের অর্থনীতিক মান উন্নায়নে সাহায্য করবে।”

যদিও সরকারের এই সাফাইকে কোন ভাবে মেনে নিতে রাজি নয় কৃষক। কৃষকদের দাবি,“সরকারের সংশোধিত কৃষি আইনকে প্রত্যাখ্যান করে নিয়ে নতুন আইন নিয়ে এসে ফসলের ন্যূনতম মূল্য নিশ্চিত করতে হবে।”

 

হাজারও কৃষক দেশের বিভিন্ন প্রান্তে ২০২০ সালে নভেম্বর মাস থেকে কৃষি বিলের বিরোধিতা করে আসছেন।যদিও কেন্দ্রীয় সরকার আন্দোলনরত কৃষকদের সাথে ১১ বার কৃষি আইন নিয়ে আলোচনাতে বসে সমঝোতাতে আসার চেষ্টা করেছিলেন। কিন্তু সরকার পক্ষ কৃষকদের আবেদনকে কোনো ভাবে ইতিবাচক সাড়া দেয়নি । সরকারের গৃহীত কৃষি আইন সিদ্ধান্ত থেকে পিছু না হওয়াতে কৃষকের আন্দোলন এখনও চলমান।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর