ভারতে ২০২২ সালেই ফাইভ-জি ইন্টারনেট পরিষেবা চালু হতে চলেছে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ফাইভ-জি ইন্টারনেট ।
ফাইভ-জি ইন্টারনেট ।

এনবিটিভি ডেস্কঃ   হলো মোবাইল ফোনের পঞ্চম জেনারেশনের ইন্টারনেট। একে সংক্ষেপে ফাইভ-জি বলা হয়। ২০২২ সালের মধ্যে ভারতের নির্বাচিত শহরগুলিতে চালু হতে চলেছে ফাইভ-জি৷ ২০২২ সালে যে শহরগুলি ফাইভ-জি টেলিকম পরিষেবাগুলি পেতে প্রস্তুত সেগুলির মধ্যে রয়েছে গুরুগ্রাম, ব্যাঙ্গালোর, কলকাতা, মুম্বাই, চণ্ডীগড়, দিল্লি, জামনগর, আহমেদাবাদ, চেন্নাই, হায়দ্রাবাদ, লখনউ, পুনে ও গান্ধীনগর।

শীর্ষস্থানীয় টেলিকম পরিষেবা সরবরাহকারী টেলিকমিউনিকেশন বিভাগ সোমবার জানিয়েছে, “ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়া ফাইভ-জি ইন্টারনেট পরিষেবা দেবে।  উল্লেখিত শহরগুলিতে ফাইভ-জি  ট্রায়াল সাইটগুলি প্রতিষ্ঠা করেছে। মেট্রো এবং বড় শহরগুলি পরের বছর দেশে ফাইভ-জি পরিষেবা চালু করার প্রথম স্থান হবে।”

ফাইভ-জি হলো মোবাইল ফোনের পঞ্চম জেনারেশনের ইন্টারনেট। একে সংক্ষেপে ফাইভ-জি বলা হয়। এর মাধ্যমে অনেক দ্রুত গতিতে ইন্টারনেট তথ্য ডাউনলোড ও আপলোড করা যায়।

বর্তমানে স্মার্টফোন দিয়ে আমরা যাই করি না কেন, ফাইভ-জি হলে তা আরো দ্রুত গতিতে এবং ভালোভাবে করা সম্ভব হবে। ফাইভ-জি আসলে বেশি সুবিধা হবে মোবাইল গেমারদের জন্য। ভিডিও কল আরো পরিষ্কার হবে। শরীরে লাগানো ফিটনেস ডিভাইসগুলো নিখুঁত সময়ে সংকেত দিতে পারবে। ফলে জরুরি চিকিৎসা সেবাতেও আমূল পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর