ভক্তদের মুখে ছাই দিয়ে আন্তর্জাতিক সম্মান পেল পাঠান

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

tr55v5ug_pathaan_625x300_21_December_22

~হাফিজুর রহমান, আসোসিয়েট এডিটর, এনবিটিভি

বার বার লেবু টিপে রস বের করলে কি হয় আমরা জানলেও ভক্তদের নিরেট মাথায় ঢুকছেনা। তাই বার বার একই খেলা খেলছে তারা। বার বার একই জিনিস করলে তার ধার কমে, ভার কমে, বিষয়টি গুরুত্ব হারায়।বয়কট এখন ফ্যশান, কথায় কথায় বয়কট।

শাহরুখ, দীপিকার পাঠান ফিল্মটি বয়কট করার জন্য আমাদের সংস্কারি দলের অতি উৎসাহী কিছু নেতা আর তাদের ধামা ধরা সিকি আধুলি চামচেরা কোমর বেঁধে মাঠে নেমেছে।

বিচ্ছিন্ন নয়, এটি শোচি সমঝি প্ল্যান কা হিসসা। মুখে না বললেও বুঝতে অসুবিধা হয়না ভক্তদের সামনে এগিয়ে দিয়ে পেছন থেকে কলকাঠি নাড়ছে কারা। বেকারী, মুল্য বৃদ্ধি, তেল, গ্যাসের দাম বাড়ার অসন্তোষ থেকে লোকের নজর ঘুরিয়ে দিতে, রাজনৈতিক কুলাঙ্গারদের এই গিমিক। বিষয় ফিল্ম নয় অন্য কিছু। দীপিকা উপলক্ষ্য, আসল টার্গেট শাহরুখ।

আগে ফিল্ম রিলিজের আগে কেউ গল্প বা কেউ সুর নিয়ে অভিযোগ করলে তা মিটেও যেতো,  বয়কটের ডাক দিয়ে ফিল্ম বন্ধ করার ট্রেন্ড ছিলনা। এর জন্য সেন্সর বোর্ড আছে। আপত্তিকর কিছু পেলে সেন্সরের কাঁচি আছে। কিন্তু মাথামোটা গোবর ভক্তরা ধর্মের এজেন্সি নিয়ে বসে আছে। আইন কানুন মানেনা, যা ইচ্ছে তাই করে, কেউ বাধা দিতে আসেনা ।

কবিগুরুর ভাষায়,

আমরা সবাই রাজা আমাদেরই রাজার রাজত্বে …..

এর আগে বয়কটের ফলে আমিরের লাল সিং এর অবস্থা কি হয়েছিল আমরা জানি। পাঠান শাহরুখ এর কাম ব্যাক ফিল্ম।  মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রির সবথেকে বড়বাজেটের ফিল্ম। রিলিজের  

আগেই বাধা সৃষ্টি করে শাহরুখকে মাথা নিচু করাতে হবে এটাই প্ল্যান। এর আগে বারবার চেষ্টা করেও শাহরুখকে নোয়ানো যায়নি।  মিথ্যে অভিযোগে নির্দোষ আরিয়ান খানকে জড়ানো হয়েছে। আইনি লড়াইয়ের পর মাথা উচু করে ফিরেছেন ফিল্ম ইন্ডাস্ট্রিজ আইকন নায়ক।

ঘটনার সূত্রপাত পাঠান ফিল্মটির টিজার নিয়ে। আপত্তি টিজারের একটি গানের একটি সিন নিয়ে, নায়িকা দীপিকার গেরুয়া কাপড় পরেছে কেন? সঙ্গে শাহরুখের সবুজ ড্রেস। মধ্যপ্রদেশের গৃহ মন্ত্রি নারোত্তম মিশ্র নিদান দিয়েছে যে ফিল্মটি মধ্যপ্রদেশে রিলিজ করতে দেওয়া হবে না। তার আরো উপদেশ ফিল্মের নাম পাঠান যখন তখন বুরখাওয়ালী নায়িকাকে কাস্ট করলেই হতো। সবজান্তা মন্ত্রি জানেনা যে পাঠান ফিল্মটির মূখ্য চরিত্রর নাম। প্রতিবেদকের সবিনয় নিবেদন সিনেমা দেখে সময় নষ্ট না করে তার রাজ্যে মহিলাদের উপর অত্যাচারের গ্রাফ চড়ছে কেন সেদিকে নজর দিক এই সবজান্তা।এর আগে রণবীর কাপুর বিফ খায় বলে ব্রহ্মাস্ত্র বয়কটের আহ্বান করেছিল এই পণ্ডিত। সিনেমা দেখার কাজ তার নয় সেন্সর বোর্ডের । একটি রাজ্যের আইন কানুন সামলানো ছেড়ে সিনেমা দেখে সময় নষ্ট করছে কেন! আপত্তি গেরুয়া রঙ না শাহরুখ? গেরুয়া রঙে কানাডা কুমার ভুল ভুলাইয়া ফিল্মে উদ্দাম নর্তন কুর্দন করেছে। ভাগোয়া শাড়ি পরা কাটরিনা কাইফের সঙ্গে উদ্দাম নৃত্য কি সংস্কার বহন করে? গোবর ভক্তদের কাছে, জানতে ইচ্ছে করছে, অনুপম বা কঙ্গনার উদাহরণও আছে। আপত্তি তুলেছে ভোজপুরি নায়ক চার ছেলে মেয়ের বাপ রবি কিষান। চার সন্তানের জন্মদাতা রবি পার্লামেন্টে জন্মনিয়ন্ত্রণ বিল এনেছে একে দ্বিচারিতা ছাড়া কি বলা যায়? নেই কাজ খই ভাজ। নিজেই নিজেকে জগৎ গুরু দাবি করা এক গায়ে মানেনা আপনি মোড়ল বলেছে শাহরুখকে সামনে পেলে আগুন দিয়ে পোড়াবে। প্রশাসন অন্ধ ধৃতরাষ্ট্র হয়ে বসে তামাশা দেখছে। 

এদের কাজ নেই ,শুধু খবরের হেডলাইনে আসার মরিয়া চেষ্টা। মনে পড়ে গেলো অনেক দিন আগের কথা। মহালক্ষ্মী রেস কোর্স এর পাশে প্রযোজক  যশ জোহরের (করন জোহর এর বাবা) অফিসে ফিল্ম ডাইরেক্টর ভাট সাহেবের সঙ্গে গল্প করছিলাম। মহেশ ভাট শুনিয়ে ছিলেন প্রচারের আলোয় আসার জন্য নেগেটিভ পাবলিসিটির কিছু টাটকা কিসসা। অবাক হয়ে ভাবছিলাম প্রচারের আলোয় আলোকিত হবার জন্য লোকে কোথায় নামতে পারে। কাজেই এসব বয়কটের নাটক  আমার কাছে ক্লিশে। বরং মনে হচ্ছে নেগেটিভ পাবলিসিটি করে ফিল্মটিকে অ্যাডভান্টেজ দিল গোবর ভক্তরা। পাঠান ফিল্মের নায়ক রিয়াল লাইফ পাঠান শাহরুখ নিঃশব্দে প্রতিক্রিয়া না দিয়ে, শেষ হাসি হাসার অপেক্ষায়। ঠিক মহম্মদ আলির রোপ এ ডোপ টেকনিক। মার খেয়ে অপনেন্টের শক্তি শেষ হওয়ার পর কাউন্টার অ্যাটাক। ভক্তদের জন্য পাঠান এর টিজারের একটি লাইন, আপনি কুরসিও কি পেটি বান্ধলো মওসম খারাব হোনেওয়ালা হ্যায়। মনে হচ্ছে ভক্তদের মওসম খারাপ হতে পারে। ইউটিউবের খবর বিখ্যাত এম্পায়ার ম্যাগাজিনে গোটা দুনিয়ায় সেরা অ্যাক্টরদের নামের একটি তালিকা তৈরি হয়েছে। তালিকায় আছে মারলন ব্রান্ডো, রবার্ট ডি নিরো, টম হ্যাংকস, মেরিল স্ট্রিপের মহা তারকাদের পাশে জ্বল জ্বল করছে ভারতের একটি স্টারের নাম। কি নাম আশা করি বলতে হবেনা, নামটি হলো আমার আপনার সবার প্রিয় পাঠান, শাহরুখ খান। 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর