ইসরাইলের মানবতা বিরোধী অপরাধের তদন্তের দায়িত্ব এক ব্রিটিশ মুসলিম প্রসিকিউটরকে দিল আন্তর্জাতিক আদালত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210617_221830

নিউজ ডেস্ক : ব্রিটিশ আইনজীবী এবং আন্তর্জাতিক ফৌজদারি আইন ও আন্তর্জাতিক মানবাধিকার আইনের বিশেষজ্ঞ করিম খান গত বুধবার (৫১) আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর হিসাবে শপথ গ্রহণ করেছেন। তাকেই আইসিসি এর তরফ থেকে ফিলিস্তিনে ইসরাইল কর্তৃক সংঘটিত মানবাধিকার লংঘনের অভিযোগের তদন্ত ভার দেওয়া হয়েছে।

 

আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর হিসেবে তার ৯ বছরের কার্যকালের মেয়াদ শুরু হবে ইসরাইল এবং ফিলিস্তিনিদের দ্বারা পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেমে ১৩ জুন, ২০১৪ সাল থেকে যে সব মানবতা বিরোধী কাজ সংঘটিত হয়েছে তার তদন্তের মাধ্যমে।

 

করিম খান গাম্বিয়ার ফাতু বেনসোদার কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করেছেন, যার কার্যকালের মেয়াদ মঙ্গলবার শেষ হয়েছে। খান আন্তর্জাতিক আদালতের অভিজ্ঞ আইনজীবী এবং পাশাপাশি প্রসিকিউটর, তদন্তকারী এবং প্রতিরক্ষা অ্যাটর্নি হিসাবেও দায়িত্ব পালন করেছেন। যেসব দেশ আন্তর্জাতিক আদালতের সদস্য নয় বা এই আদালতকে স্বীকৃতি দেয় না তাদের সঙ্গে আলোচনার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

উল্লেখ্য, আমেরিকা যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন এমন শক্তিশালী দেশগুলির মধ্যে রয়েছে যারা আইসিসিকে স্বীকৃতি দেয় না এবং এর অংশ নয়।

 

খান বলেন, জাতিগণ একটি সাধারণ মঞ্চে একত্রিত হলে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ নির্মূল করা সম্ভব। তবে এই ক্ষেত্রে তিনি কতটা সফল হবেন তার দিকেই তাকিয়ে বিশ্বের মানবতা প্রেমী মানুষ। তিনি কিছুদিন আগে ইরাকে ইয়াজিদি সম্প্রদায়ের ওপর ২০১৪ সালে মানবতা বিরোধী অপরাধের তদন্ত সফল ভাবে সম্পন্ন করে জাতিসংঘের কাছে রিপোর্ট জমা দেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর