ভারতে করোনা মৃত্যুর সংখ্যা সরকারি হিসেবের থেকে অন্তত ৬ গুন বেশি, চাঞ্চল্যকর দাবি দ্য ইকোনোমিস্ট সহ অনেক সংস্থার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210612_215804

নিউজ ডেস্ক : বিহারে করোনায় মৃতের সংখ্যা জরিপ করার পর নতুন আশঙ্কা তৈরি হয়েছে। শঙ্কা জাগছে দেশটিতে করোনার তাণ্ডবে মৃতের সংখ্যা কথিত সরকারি হিসেবের তুলনায় অনেক বেশি হতে পারে। নতুন কয়েকটি জরিপ ও গবেষণার প্রতিবেদনও এই আশঙ্কাকে সমর্থন করছে। এসব গবেষণায় ধারণা করা হচ্ছে, ভারতে সরকারি পরিসংখ্যানের চেয়ে করোনায় প্রকৃত মৃতের সংখ্যা অন্তত ৬ গুণ বেশি। ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনোমিস্ট-এর এক প্রতিবেদনে উঠে এসেছে এমন ভয়াবহ তথ্য।

 

সেই প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি হিসাবে মৃতের সংখ্যা ৩ লাখ ৫৫ হাজারের বেশি। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটির ক্রিস্টোফার লেফলারের এক সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনে ভারতের বিভিন্ন অঞ্চলে মৃত্যুর পরিসংখ্যান করে এক খসড়া প্রাক্কলন করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ভারতে প্রকৃত মৃতের সংখ্যা ১৮ লাখ থেকে ২৪ লাখ হতে পারে। এমনিতেই লকডাউন থেকে দেশটির বেরিয়ে আসা খুব সহজ নয়। মে মাসের মাঝামাঝিতে সরকারি পরিসংখ্যান অনুসারে দেশটিতে প্রতিদিন মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে যায়। সত্য যে এখন সেই সংখ্যা কমে আসছে। কিন্তু যেসব তথ্য-উপাত্ত সামনে আসছে তাতে সরকারি মৃতের সংখ্যাকে অনেক কম মনে হচ্ছে। মৃতের সংখ্যা কম দেখানোয় পরিস্থিতি আরো জটিল হয়েছে। কারণ এর ফলে দেশে অক্সিজেন, বেড এবং চিকিৎসা সামগ্রীর সঠিক চাহিদা সম্পর্কে ভুল তথ্য ছড়িয়েছে।

 

সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্টসহ স্বতন্ত্র এডিডেমিওলজিস্টরা ধারণা করছেন, ভারতে করোনায় মৃতের সরকারি সংখ্যার চেয়ে প্রকৃত সংখ্যা পাঁচ থেকে সাতগুণ বেশি হতে পারে।তেলেঙ্গানা রাজ্যের ওপর আরেকটি সাম্প্রতিক গবেষণা করা বিমার দাবির ওপর ভিত্তিতে। এতে উঠে এসেছে, সরকার মৃতের সংখ্যা যে পরিমাণ বলছে প্রকৃতপক্ষে তা ছয় গুণ বেশি। এমন প্রাক্কলনের এলেমোলো, অনির্ভরযোগ্য স্থানীয় সরকারের তথ্য, কোম্পানির তথ্য যেমন, কর্মীদের মৃত্যুর কথা থেকে শুরু করে শোক সংবাদ পর্যালোচনা করা হয়েছে। এছাড়া অন্যান্য সূত্র, জনমত জরিপেও মৃতের সংখ্যা বেশি বলে উঠে আসছে।

 

শিকাগো ইউনিভার্সিটির এক জরিপে ও দাবি করা হয়েছে ভারতের করোনা পরিস্থিতি, যা আমেরিকার থেকেও খারাপ অবস্থায় আছে যদি আমেরিকার মতোই খারাপ বলে ধরে নেওয়া হয় তাহলেও মৃতের সংখ্যা অন্তত ২৫ লক্ষের কাছাকাছি হবে।

 

ভারতে গত বছর জুন মাস থেকে এই বছর মে মাস পর্যন্ত সি ভোটার এর প্রকাশিত জরিপেও বলা হয়েছে মৃতের সংখ্যা অন্তত ১৮ লাখ হবে। উল্লেখ্য যে উপরেল্লিখিত জরিপ গুলোর তুলনায় সি ভোটার এর জরিপ অন্য রকম ভাবে পরিচালিত হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর