রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে AIDSO ছাত্র সংগঠনের বিক্ষোভ সমাবেশ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কলকাতায় AIDSO ছাত্র সংগঠনের বিক্ষোভ সমাবেশ।
কলকাতায় AIDSO ছাত্র সংগঠনের বিক্ষোভ সমাবেশ।

এনবিটিভি, কলকাতাঃ রাজ্যে জুড়ে স্কুল খোলা ও জাতীয় শিক্ষা নীতি’ ২০২০- বাতিলের দাবিতে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করল ছাত্র সংগঠন ‘অল ইন্ডিয়া ডেমোক্র্যাটিক স্টুডেন্টস অর্গানাইজেশন’ (এআইডিএসও)।

এদিন কলকাতার হাজরা, যাদবপুর ও কলেজ স্ট্রিট এলাকায় এই কর্মসূচি পালন করা হয়। এদিন স্কুলের পোশাক পরেই স্কুল খোলার দাবিতে আন্দোলনে শামিল হয় পড়ুয়ারা। সংগঠনের জেলা সম্পাদক জানান, রাজ্য কমিটির নির্দেশে সারা রাজ্য জুড়ে দু’দিনব্যাপী এই অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালিত হচ্ছে। আজ শুক্রবার শেষ দিন।

পানশালা সহ সমস্ত বিনোদনের ক্ষেত্রগুলি ৫০% আসন নিয়ে খোলা থাকলেও স্কুল-কলেজগুলিকে বন্ধ রাখা হয়েছে। অনলাইন শিক্ষাকে গুরুত্ব দেওয়ার কথা বলা হচ্ছে। অথচ ছাত্র-ছাত্রীদের নেট প্যাকের খরচ জোগানোর কোনও উদ্যোগ নেই। তাই পড়ুয়াদের স্বার্থেই এই আন্দোলন।

এদিন ছাত্র সংগঠনের বিক্ষোভ সমাবেশ থেকে জাতীয় শিক্ষা নীতি ২০২০ কোন ভাবেই তারা মেনে নেবেনা বলে জানায়। তাদের যুক্তি, এই শিক্ষা নীতি মূলত শিক্ষাকে ধ্বংসের নীল নকশা বলে মনে করছেন। দেশে যদি জাতীয় শিক্ষা নীতি ২০২০ বাস্তবায়ন হয়, সেখানে অনেক গরিব শিক্ষার্থীদের পড়াশোনা সিকেয় উঠবে। কেননা এই শিক্ষা নীতির মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে সম্পূর্ণ রূপে বেসরকারি করনের দিকে ঠেলে দেওয়ার প্রয়াস কেন্দ্র সরকারের।
তাদের দাবী, যতদ্রুত টিকা করনের কাজ সম্পন্ন করে ছাত্র ছাত্রীদের স্কুলে আশার ব্যবস্থা করা হক। তবে এই ব্যাপারে সরকারের বিশেষ ভুমিকা নিতে হবে বলে জানান ছাত্র সংগঠন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর