সাম্প্রদায়িকতা বনাম শিল্প, জিতবে কে?

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

image-4

~হাফিজুর রহমান, সহযোগী সম্পাদক, এনবিটিভি

আমির খানের সঙ্গে আলাপ করিয়ে দেন ফিল্ম ডিরেক্টর মহেশ ভাট। গোরেগাও এর সঞ্জয় গান্ধী ন্যাশনাল পার্ক এ দিল হ্যায় কে মান তা নেহি র  আউটডোর শুটিং স্পটে। গিয়েছিলাম আনন্দবাজারের জন্য আমির খানের ইন্টারভিউ নিতে। চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন রঞ্জন ব্যানার্জী , পত্রিকার বিভাগীয় সম্পাদক।

 আজকাল পত্রিকায়  রঞ্জন দা আমাকে প্রথম লেখার অ্যাসাইনমেনট দিয়েছিলেন। আমিরকে ইন্টারভিউয়ের জন্য রাজি করা আর আগুনে ঝাঁপ দেওয়া দুটোই সমর্থক, যাকে বলে নেক্সট টু ইমপসিবল।

শট দেওয়ার ফাঁকে টুক টাক কথা বলছিলাম, ইন্টারভিউয়ের কথা বলতেই আমির  ৩৬০ ডিগ্রি ঘুরে গেলো।

মুসকিল আসান হয়ে এলেন মহেশভাট।  আমির ইন্টারভিউ দিলো তবে মৃদু অনুযোগ ছিল, ওর কাজই ওর হয়ে কথা বলবে তার জন্য ঢাক পেটানোর কি আছে?

মহেশের ঠোঁটে আলগা হাঁসি দেখেছিলাম। শুটিং শেষে মহেশের গাড়িতে লিফট নিয়েছিলাম, কথায় কথায় আমির প্রসঙ্গ উঠলো। মহেশ জানালেন আমির খান লম্বা রেসের ঘোড়া, অনেক দূর যাবে। এরপর আমির কে দেখি ওর কাজিন মনসুর খানের  আকেলে হাম আ কেলে তুম ফিল্মের ইনডোর শুটে। গিয়েছিলাম মনীষা কৈরালার ইন্টারভিউ নিতে। লাঞ্চ ব্রেকে মনীষার ভ্যানিটি ভান থেকে ইন্টারভিউ নিয়ে বেরুবার মুখে আমিরের সঙ্গে দেখা। 

পরের বার আমিরের মুখোমুখি ইন্দ্র কুমারের ইশক এর আউটডোরে। আমিরের নায়িকা জুহি আর অজয় দেবগণের নায়িকা কাজল। এসেছি কাজলের ইন্টারভিউ নিতে। তখন কাজলের বিয়ে হয়নি। কোর্টশিপ চলছে শট দিয়েই কপোতকপোতী ভ্যানিটি ভ্যানের নিরাপদ আশ্রয়ে। বার বার একই ঘটনা , হতাশায় মাথার চুল ছিঁড়তে ইচ্ছা করছিল আমার অবস্থা দেখে আমির রাকঢাক না করে বলে দিল ইওর ইন্টারভিউ ইস ওভার,  আমার সঙ্গে লাঞ্চ করে ফিরে যাও। সেবার আর কাজলের ইন্টারভিউ নেওয়া হয়নি।খালি হাতে ফিরতে হয়েছিল।

 ইদানিং আমির আবার খবরের শিরোনামে ।কিছু মানুষ আছে ভালো বা মন্দ যাই করুক প্রচারের আলো যাদের ছায়ার মতো অনুসরণ করে ।

এখন সাম্প্রদায়িক হাওয়া বইছে দেশ জুড়ে, বম্বে ফিল্ম ইন্ডাস্ট্রিতেও এই ভাইরাস ঢুকেছে।

শিল্পীদের পরিচয় নেই কিন্তু এখন ফিল্ম ইন্ডাস্ট্রির একটা অংশ জাত পাতের রাজনীতিতে নেমে পড়েছে। উদ্দেশ্য খান মনোপলি শেষ করা। এর সাম্প্রতিক উদাহরণ শাহরুখের ছেলেকে বিনা অপরাধে শাস্তি দেওয়া। আমিরের নাম  এদের হিট লিস্টের উপরে আছে।

অনেক বছর আগে মেধা পাটকরের  নর্মদা বাঁচাও আন্দোলন সমর্থন করেছিলেন আমির। সেই অপরাধে তার ফিল্ম ফানা রিলিজ করতে দেয়নি একদল অসামাজিক। PK ফিল্ম ধর্মীয় ভাবাবেগে আঘাত বলে গোলমাল পাকাতে চেয়েছিল, পারেনি তাদের আশায় ছাই ফেলেছিল ফিল্মের সফলতা। তর্কের খাতিরে ধরে নিই আমির খান অপরাধি, তাহলে একই অপরাধে শাস্তি পাবে না কেন ওহ মাই গড ফিল্মের নায়ক অক্ষয় কুমার ও চরিত্রভিনেতা পরেশ রাওয়াল?

দেশের সাম্প্রদায়িক অবস্থা দেখে ছেলে আজাদের ভবিষ্যত নিয়ে আশঙ্কা ছিল স্ত্রী কিরণের। আমির তাকে আশ্বস্ত করলেও সুযোগ সন্ধানীরা হাতে গরম বিষয়টি নিয়ে কেচ্ছার বন্যা বইয়ে দিলো। এখন টার্গেট আমিরের ফিল্ম লাল সিং চাড্ডা । আগামীকাল রিলিজ করছে ফিল্মটি। আমিরের ফিল্ম মানেই বক্স অফিস রিটার্নের গ্যারান্টি। তাই আমির বয়কট, লাল সিংহ বয়কট নিয়ে মাঠে নেমে পড়েছে একদল  মুখপোড়া শাখা মৃগ। টার্গেট ওর কেরিয়ারের বারোটা বাজানো।

 অশিক্ষিত বর্বররা জানেনা লাল সিং মাঠে নামার আগেই খেলা জিতে বসে আছে,  প্রিন্ট পাবলিসিটি মেকিং সব নিয়ে খরচ ২০০ কোটি।  160 কোটির রেকর্ড দামে NETFLIX ফিল্মটির OTT রাইট  কিনেছে, ওভার সিজ রাইট বিক্রী হয়েছে ৬০ কোটিতে। সোজা কথায় বলতে গেলে ফিল্ম রিলিজ এর আগেই টাকা উঠে গেছে। এখনো মিউজিক রাইট, টিভি রাইট, ডিস্ট্রিবিউশন রাইট বাকি।

টম হ্যাঙ্কস অভিনীত ফরেস্ট গাম্প এর ছায়া নিয়ে নির্মিত লাল সিং চাড্ডা র অরিজিনাল ডিস্ট্রিবিউটর  প্যারামাঊণ্ট ফিল্মস। কতটা নিখুঁত কাজ করেছেন মিস্টার পারফেক্টশনিশট যে ফরেস্ট গাম্পের রিমেকটিকে নিয়ে উচ্ছসিত ফিল্মটির অরিজিন্যাল মেকার প্যারামাঊণ্ট ফিল্মস, ফিল্মটী ডিস্ট্রিবিউট করছে। অপেক্ষার পালা শেষ  এবার দেখার পালা শেষ হাসি কে হাসে একদল  অমানুষ না মিস্টার পারফেক্টশনিশট আমির খান।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর