ইসরাইলের পাশে মেসি! ফিলিস্তিনের প্রবল আপত্তি সত্ত্বেও জেরুজালেমে ফ্রেন্ডলী ম্যাচ খেলতে যাচ্ছে মেসির বার্সেলোনা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Barcelona's Lionel Messi celebrates with team mates scoring the opening goal during the Spanish La Liga soccer match between FC Barcelona and Celta at the Camp Nou stadium in Barcelona, Spain, Sunday, May. 16, 2021. (AP Photo/Joan Monfort)
Barcelona's Lionel Messi celebrates with team mates scoring the opening goal during the Spanish La Liga soccer match between FC Barcelona and Celta at the Camp Nou stadium in Barcelona, Spain, Sunday, May. 16, 2021. (AP Photo/Joan Monfort)

সাইফুল্লা লস্কর,

নিউজ ডেস্ক :

ফিলিস্তিনিদের প্রবল আপত্তি উড়িয়ে দিয়ে ইসরাইলের অবৈধ কব্জায় থাকা জেরুজালেমে এক প্রি-সিজন ম্যাচ খেলতে চলেছে মেসির দল বার্সেলোনা। ইসরাইলের সংবাদমাধ্যম টাইমস অফ ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, বার্সেলোনা আগামী ৪ঠা জুলাই ইসরাইলের ক্লাব বেইটার জেরুজালেমের সঙ্গে একটি প্রি সিজন ম্যাচে অংশ নেবে। এই ম্যাচে খেলতে দেখা যাবে আর্জেন্টিনার তারকা স্ট্রাইকার লিওনেল মেসিকেও। বিষয়টিতে ইতিমধ্যেই প্রবল আপত্তি জানিয়েছে ফিলিস্তিনের ফুটবল ফেডারেশন, প্যালেস্টাইন ফুটবল অ্যাসসিয়েশন (PFA)।

 

জেরুজালেমকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায় করতে অনেক আগে থেকে ব্যস্ত অবৈধ রাষ্ট্র ইসরাইল। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থন দিয়েছিলেন জেরুজালেমের ওপর ইসরাইলের দখলদারিত্বকে। তিনি ইসরাইলের রাজধানী হিসেবেও জেরুজালেমকে স্বীকৃতি দেন তথাকথিত ডিল অফ দ্যা সেঞ্চুরির মাধ্যমে, যা নিয়ে প্রবল রোষের সৃষ্টি হয় বিশ্বজুড়ে। এবার সেই রকমই এক পদক্ষেপ আবার গ্রহণ করল ইসরাইল। অবৈধ রাষ্ট্রটি এবার ফুলবল বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল ক্লাব বার্সেলোনাকে আমন্ত্রন জানিয়েছে তাদের দেশের ক্লাব বেইটার জেরুজালেমের বিরুদ্ধে একটি ম্যাচে অংশ নিতে। ক্লাবটির তরফ থেকে ইতিমধ্যেই সম্মতি জানানো হয়েছে। দখলকৃত জেরুজালেমের টেডি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া ওই ম্যাচে খেলবেন আর্জেন্টিনার তারকা লিওনেল মেসি ও। এই খবরে হতাশা প্রকাশ করেছেন ফিলিস্তিনের ফুটবল প্রিয় মানুষ। নেট মাধ্যমে এর বিরুদ্ধে প্রতিবাদ করেছেন মুসলিম বিশ্ব।

 

ইসরাইলি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আগামী ৩রা জুলাই ইসরাইলে পৌঁছবে বার্সেলোনা। পরের দিন প্রি-সিজন ম্যাচে অংশ নেওয়া ছাড়াও দলটি ইসরাইলের হয়ে জেরুজালেম শহর সফর করবে। সাক্ষাৎ করবে ইসরাইলের হবু রাষ্ট্রপতি আইজ্যাক হেরজোগের সঙ্গেও। স্বভাবতই এই ফ্রেন্ডলী ম্যাচ এবং তৎপরবর্তী ব্যাপারে প্রবল অপত্তি জানিয়েছে PFA। সংস্থাটির প্রেসিডেন্ট জিব্রাইল রজব তাদের আপত্তির কথা জানিয়ে ফিফা প্রেসিডেন্টকে চিঠি দিয়েছেন, খবর আলজাজিরার।

 

আগামীকাল কোপা ফাইনালের আগে মেসির ইসরাইলে খেলার খবরে ক্ষুব্ধ মুসলিম বিশ্বের মেসি প্রেমীরা। যদিও ইসরাইলে মেসির খেলতে যাওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০১৩ সালে তিনি একটি প্রীতি ম্যাচে অংশ নিয়েছিলেন ইসরাইলের জাফা শহরে। ২০১৯ সালে ইসরাইলের মাটিতে আর্জেন্টিনা এবং উরুগুয়ে একটি প্রতি ম্যাচের আয়োজন করা হয়। সেই সময়ও আর্জেন্টিনার হয়ে মাঠে নেমেছিলেন মেসি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর