কেরালার নির্বাচনে বিজেপির ভরাডুবি, পিছিয়ে নির্দলদের থেকেও ; সর্বাধিক আসন লাভ বামেদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

79769445

নিউজ ডেস্ক : কেরালার পৌরসভা এবং গ্রাম পঞ্চায়েত নির্বাচনে আবার সর্বাধিক আসন লাভ করে নিজেদের স্থান ধরে রাখল বামদল গুলোর জোট এল ডি এফ। আসন জয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে আছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউ ডি এফ জোট। নির্বাচনে কার্যত কোন প্রভাব ফেলতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন এন ডি এ জোট। আসন্ন কেরালা বিধানসভা নির্বাচনের মহড়া হিসেবে দেখা হচ্ছিল এই নির্বাচনকে।

তিনটি পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল কেরালার ৯৪১ টি গ্রাম পঞ্চায়েতে, ৮৬ টি পৌরসভাতে, ১২ টি জেলা পঞ্চায়েতে, ১৫২ টি ব্লক পঞ্চায়েতে এবং ৬ টি করপোরেশনে।

সিপিএমের নেতৃত্বাধীন এলডিএফ জোট ৫১৪ টি গ্রাম পঞ্চায়েত আসন লাভ করেছে। ৮৬ টি পৌরসভার মধ্যে তারা পেয়েছে ৩৫ টি।১২ টি জেলা পঞ্চায়েত এর মধ্যে তারা ১০ জেলা পঞ্চায়েতের বোর্ড গঠন করতে যাচ্ছে।১৫২ টি ব্লক পঞ্চায়েত এর মধ্যে ১০৮ টি ব্লক পঞ্চায়েতের বোর্ড গঠিত হবে এলডিএফ এর নেতৃত্বে। ৬ টি কর্পোরেশন এর মধ্যে এলডিএফ জয়লাভ করেছে ৪ টিতে।

অপরদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট বা ইউডিএফ জয়লাভ করেছে ৩৭৫ টি গ্রাম পঞ্চায়েতে, ৪৫ টি ব্লক পঞ্চায়েতে, ২ কর্পোরেশনে এবং দুটি জেলা পঞ্চায়েতে

গেরুয়া বাহিনী কার্যত কেরালার এই নির্বাচনে কোন প্রভাব ফেলতে পারেনি। তাদের তুলনায় নির্দল প্রার্থীরাও অনেক ভালো ফল করেছে। তারা মাত্র ২ পৌরসভার আসন এবং ২৩ টি গ্রাম পঞ্চায়েতের আসনে জয়লাভ করেছে। তিরুভানান্তপূরম মিউনিসিপাল কর্পোরেশনের প্রধান বিরোধী দল হিসেবে বিজেপি নিজেদের স্থান ধরে রাখতে জোর চেষ্টা করলেও এবারের নির্বাচনে তারা সেখানে তৃতীয় স্থান অর্জন করেছে। প্রথাগত কট্টর হিন্দুত্ববাদ ছেড়ে খানিকটা উদার মনোভাব নিয়ে কেরালায় প্রচার চালালেও তেমন কোনো লাভ হয়নি বিজেপির। এমনকি তারা গোমাংসের ভক্ষণেরও সমর্থন করেছিল কেরালায়। তবে বিজেপি নেতৃত্ব এই হার মানতে নারাজ। কেরালার বিজেপি নেতৃত্ব দাবি করেছে, এই নির্বাচনে আমাদের প্রাপ্ত ভোটের হার পূর্বের তুলনায় একটু বেড়েছে। কারণ মানুষ মোদি সরকারের জনমুখী কাজের সমর্থন করেছে।

কেরালায় বর্তমান মুখ্যমন্ত্রী বামদলগুলোর জোট এলডিএফ এর পিনারিই বিজয়ান বেশ কিছু দুর্নীতি এবং অব্যবস্থাপনার অভিযোগের সম্মুখীন হয়েছিলেন বিরোধীদের দ্বারা। সেই সূত্রে রাজনৈতিক বিশ্লেষকরা অনুমান করেছিলেন বিজেপি এবং কংগ্রেস এই সুযোগের সদ্ব্যবহার করবে কিন্তু এই বিষয়টিকে কেরালার জনগন খুব বেশি গুরুত্ব দেয়নি বলে নির্বাচনের ফলে প্রতিত হচ্ছে। আসন্ন বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এই নির্বাচনে ভালো ফলাফলে রাজ্যের ক্ষমতাসীন বামজোট অনেকটা স্বস্তি পাবে। অন্যদিকে চিন্তা বাড়বে কংগ্রেস নেতৃত্বাধীন জোটের। কেরালায় বিজেপির উত্থানের স্বপ্ন বাস্তবের মুখ দর্শন করতে এখনও অনেক অপেক্ষা করতে হবে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর