পাতালপথে চলবে গাড়ি! হিডকোর নয়া উদ্যোগ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কলকাতায় এবার পাতালে গাড়ি। সাবওয়ে দিয়ে চলবে গাড়ি,এমনটাই সূত্রের খবর। তার জন্য নাকি শুরু হয়ে গিয়েছে কাজও।বিশ্ব বাংলার গেটের নীচ দিয়েই এই কাজ হবে বলে জানা গেছে। বিশ্ববাংলা গেটের নীচে সাবওয়ের কাজ শুরু হয়ে গেছে ইতিমধ্যে। এই সাবওয়ে বানাতে খরচ হবে ভারতীয় মুদ্রায় ৬৮ কোটি টাকা।জানা গিয়েছে, সাবওয়ের টানেল ৩২০ মিটার লম্বা, ৭ মিটার চওড়া, ৪.২ মিটার উচ্চতা থাকছে।

সূত্রের খবর, কলকাতা ব্যস্ততম শহর হওয়ায়,মূলত যানজটও হয় চোখে পড়ার মত।সেই যানজটের ভোগান্তি কমাতেই এই উদ্যোগ হিডকোর।

চলতি সপ্তাহ থেকেই কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানা গেছে।বিশ্ব বাংলা গেটের দিক থেকে নিউটাউন থানা পর্যন্ত যে রাস্তাটি চলে যাচ্ছে প্রধানত সেই দিকেই সাবওয়ের রাস্তা তৈরি হবে।

চলতি বছরের শেষের দিকে অর্থাৎ ডিসেম্বর মাসের মধ্যেই এই কাজ সম্পন্ন হয়ে যাবে বলে হিডকো সূত্রে খবর।পরের বছর থেকে অর্থাৎ ২০২৩ থেকেই নিত্য যাত্রীরা এই পরিষেবা উপভোগ করতে পারবে বলে জানা গেছে।

সূত্রের খবর, এই সাবওয়ে দিয়ে গাড়ি চলাচল করবে এবং ওপরের রাস্তা দিয়ে বাস যাতায়াত করবে এর ফলে যানজট নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না এমনটাই আশা করছে হিডকো আধীকারিক

কলকাতা তো বটেই তবে সমগ্র রাজ্যে এই প্রথম একে বারে ভিন্ন এক প্রযুক্তিতে পাতালের মধ্যে দিয়ে গাড়ি চলাচল করবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।এর ফলে ভবিষ্যতে নিউটাউনের দিকে যানজট কমবে বলে জানাচ্ছেন তারা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর