Euro 2020: জার্মানীকে হারিয়ে শেষ আটে কেনের ইংল্যান্ড

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-30 at 1.13.05 PM

নিজস্ব প্রতিবেদক: অতীতের যন্ত্রণা মনে হয় ভুলে গেল ইংল্যান্ড। গ্যারেথ সাউথগেটের ২৫ বছর আগের ক্ষতে প্রলেপ লাগিয়ে দিলেন রহিম স্টারলিং ও হ্যারি কেন। ২-০ গোলে জার্মানিকে হারাল ইংল্যান্ড। কথায় আছে স্টারলিং গোল করলে হারে না ইংল্যান্ড। সেটাই ফের করে দেখালেন ম্যাঞ্চেস্টার সিটির ফুটবলার। ১৯৯৬ সালে ইউরোর মঞ্চে নক আউট পর্যায়ে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও জার্মানি। সে বার পেনাল্টি শুট আউটে হার স্বীকার করতে হয় ইংল্যান্ডকে। নিজের শট মিস করেছিলেন সাউথগেট। মঙ্গলবার প্রশিক্ষক হিসেবে তার প্রতিশোধ নিলেন তিনি।

৭৫ মিনিটে গোল করেন স্টারলিং। তাঁর পা থেকেই শুরু হয় আক্রমণ। বাঁ দিক থেকে লুক শ সেন্টার করেন। সেখান থেকে স্টারলিং এই প্রতিযোগিতায় তাঁর তিন নম্বর গোল করে যান। ম্যানুয়েল নয়্যারের কিছু করার ছিল না। শুরু থেকেই স্টারলিং বল ধরলেই কেঁপে গিয়েছে জার্মান ডিফেন্স। ৮৬ মিনিটে ফের গোল পায় ইংল্যান্ড। অধিনায়ক হ্যারি কেন গোল করেন। গ্রেলিশের ক্রস থেকে গোল করেন তিনি।

প্রথম থেকেই আক্রমণে ঝড় তোলে ঘরের মাঠে খেলা ইংল্যান্ড। ১৬ মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। সুযোগ পেয়ে গিয়েছিলেন স্টারলিং। মাঝখান থেকে উঠে এসে সরাসরি গোলে শট করেন তিনি। বাঁ দিকে ঝাঁপিয়ে বল বাইরে বার করেন নয়্যার। কর্নার থেকেও দলকে এগিয়ে দিতে পারতেন হ্যারি ম্যাগুয়ের। ফাঁকায় সুযোগ পেয়েও গোলে জোরালো হেড করতে পারেননি তিনি। তবে ৩২ মিনিটে সুযোগ পায় জার্মানি। কাই হাভাৎসের থ্রু থেকে টিমো ওয়ার্নার বল ধরলে সামনে কোনও ডিফেন্ডার ছিলেন না। এগিয়ে এসে কোন ছোট করে তাঁর শট বাঁচান পিকফোর্ড।

 

প্রথমার্ধের শেষ দিকে ফের সুযোগ পায় ইংল্যান্ড স্টারলিং ফের বল নিয়ে ঢুকতে গেলে তিন ডিফেন্ডার বাধা দেন। কোনও ভাবে বল তাদের গায়ে লেগে হ্যারি কেনের কাছে যায়। তবে কেনের প্রথম টাচ ভাল না হওয়ায় ম্যাট হুমেলস বল বাইরে বের করে দেন। ৮২ মিনিটে সমতা ফেরানোর সুযোগ হাতছাড়া করেন টমাস মুলার। তাঁর শট অল্পের জন্য বাইরে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণ করতে থাকে জার্মানি। কাই হাভাৎসের বাঁ পায়ের ভলি দারুণ দক্ষতায় বাঁচান পিকফোর্ড। বারবার আক্রমণ করলেও গোল করতে পারেনি জার্মানি। মধুর প্রতিশোধের সাথেই অতীতের যন্ত্রণা ভুলে কাপজয়ের স্বপ্ন দেখছেন ইংরেজরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর