স্বামী তার স্ত্রীকে সহবাসে বাধ্য করতে পারবে না: গুজরাট হাইকোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

গুজরাট হাইকোর্ট ।
গুজরাট হাইকোর্ট ।

এনবিটিভি ডেস্কঃ  স্বামী তার স্ত্রীকে বৈবাহিক অধিকার প্রতিষ্ঠার জন্য যৌন মিলনে বাধ্য করতে পারবে না। শুক্রবার গুজরাট হাইকোর্ট বিবাহ সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ মামলার রায়ে এমন রায় দিলেন বিচারপতি। বনস্কান্দা জেলার একটি গ্রামের এক মুসলিম দম্পতির মামলায় এ রায় ঘোষণা করেছে গুজরাট হাইকোর্ট।

এই মামলার দম্পতিদ্বয়ের ২০১৫ সালে বিয়ে হয়েছিল।  এই দম্পতির একটি ছেলেও রয়েছে। ওই নারী পালনপুর সিভিল হাসপাতালে নার্স হিসেবে কাজ করেন। যদিও ২০১৭ ছেলেকে নিয়ে শ্বশুরবাড়ি ছেড়ে মামার বাড়িতে চলে যান বলে অভিযোগ।

মামলাকারী মহিলার অভিযোগ, তার ভাইবোনেরা অস্ট্রেলিয়ায় থাকেন এবং তার শ্বশুরবাড়ির লোকজন ও স্বামী তাকে অস্ট্রেলিয়া চলে যেতে বাধ্য করছে। তিনি আরো অভিযোগ করেন যে, তার শ্বশুরবাড়ির লোকজন তাকে অস্ট্রেলিয়া যেতে চায় যাতে তার স্বামীও সে দেশে যেতে পারেন।

বৈবাহিক অধিকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে পালানপুর পারিবারিক আদালতে মামলা করেছিলেন ওই নারীর স্বামী। আদালত স্ত্রীকে স্বামীর সঙ্গে থাকার নির্দেশ দেন। কিন্তু পারিবারিক আদালতের রায়কে হাইকোর্টে চ্যালেঞ্জ করেন ওই নারী। বিচারপতি জেবি পারদিওয়ালা এবং নিরাল মেহতার একটি বেঞ্চ মহিলাকে তার স্বামীর সাথে থাকতে এবং বৈবাহিক অধিকার প্রতিষ্ঠার নির্দেশ দিয়ে পারিবারিক আদালতের আদেশ বাতিল করেছে।

পারিবারিক আদালতের আদেশের বিপরীতে, বেঞ্চ বিভিন্ন রায়ের উল্লেখ করে বলে যে, “একজন মুসলিম পুরুষ এবং একজন মুসলিম মহিলার মধ্যে বিবাহ একটি নাগরিক চুক্তি এবং বৈবাহিক অধিকার পুনরুদ্ধারের দাবি এই চুক্তির অধীনে কনসোর্টিয়ামের (কনসোর্টিয়াম অর্থাৎ স্বামী বা স্ত্রীর সাথে মেলামেশা ও সাহচর্যের অধিকার)  অধিকারের একটি অনুশীলন ছাড়া কিছুই নয়।

উল্লেখ্য, হাইকোর্ট সিভিল প্রসিডিউর কোডের আদেশ XXI বিধি ৩২ (১) উল্লেখ করে বলা হয়েছে যে, আইনের বিধানের পিছনে উদ্দেশ্য হল যে কোনও ব্যক্তি তার স্ত্রীকে যৌন মিলন করতে এবং বৈবাহিক অধিকার প্রতিষ্ঠা করতে বাধ্য করতে পারবে না। স্ত্রী সহবাস করতে অস্বীকার করলে, তাকে বৈবাহিক অধিকার প্রতিষ্ঠার জন্য ডিক্রি দ্বারা বাধ্য করা যাবে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর