কোভিডের পর সফরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন,৬ ডিসেম্বর ভারত সফর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

putin

এনবিটিভি ডেস্কঃ  করোনা কালে আন্তর্জাতিক সম্পর্ক শুধুমাত্র অনলাইনে সীমাবদ্ধ ছিল।যদিও করোনার প্রভাব কিছুটা দেখা মিলছে দেশে, তারপরেও কয়েকদিন পরেই রাশিয়ার রাষ্ট্রপতি ভারতে আসছেন নতুন দিল্লীতে।

 

মোদি-পুতিন আলোচনার আগে দুই দেশ তাদের উদ্বোধনী সংলাপও করবে বলে আশা করা হচ্ছেশুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ২১তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ডিসেম্বর নয়াদিল্লিতে একটি আনুষ্ঠানিক সফর করবেন।

 

রাশিয়ান দূতাবাস জানিয়েছে,নেতারা জি-২০, ব্রিকস এবং সাংহাই সহযোগিতা সংস্থার মধ্যে যৌথ কাজ সহ আন্তর্জাতিক এজেন্ডায় প্রাসঙ্গিক বিষয়ে মতবিনিময় করবেন।

 

 

ভারত এবং রাশিয়া ২০০০ সাল থেকে একটি বার্ষিক সংলাপ শুরু করেছে,নতুন দিল্লি আলোচনা সেই সিরিজের সর্বশেষতম। কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর থেকে ভারত সফরকে পুতিনের জন্য একটি বিরল সফর হিসেবে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক।

প্রতিরক্ষা মন্ত্রক ৭.৫ লক্ষ একে-২০৩ অ্যাসল্ট রাইফেল তৈরির জন্য রাশিয়ার সাথে ৫,০০০ কোটি টাকার একটি চুক্তি চূড়ান্ত করার বিষয়েও সিদ্ধান্ত নেবে বলে আশা করা হচ্ছে। 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর