১৪ হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত দেশ ছাড়া মেহুল চোকসিকে দেশে ফেরাতে ভারত তথ্য বোঝাই বেসরকারি বিমান পাঠাল ডোমিনিকায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

OIF (2)

প্রায় ১৪ হাজার কোটি টাকার পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত দেশ ছাড়া মেহুল চোকসিকে দেশে ফেরাতে বদ্ধ পরিকর ভারত সরকার। বর্তমানে ডোমিনিকাতে রয়েছে মেহুল চোকসি। তাকে দেশে ফেরাতে ইতিমধ্যেই ডোমিনিকা সরকারের সরকারের সঙ্গে যোগাযোগ করেছে কেন্দ্রীয় একাধিক গোয়েন্দা সংস্থা। সাহায্য নেওয়া হয়েছে ইন্টারপোসেরও। তার পরেও হাতে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ কেন্দ্রীয় সরকার। এবার ভারত সরকারের পক্ষ থেকে মেহুল চোকসিকে দেশে ফেরাতে প্রয়োজনীয় নথিপত্র বোঝাই করা একটি আস্ত প্রাইভেট জেটি পাঠিয়ে দেওয়া হয় ডোমিনিকা। আর তাতেই খুব তাড়াতাড়ি চোকসিকে দেশে ফেরামো যেতে পারে বলেও মনে করছেন অনেকে। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে অ্যান্টিগুয়া অ্যান্ড বাবুর্ডার গ্যাস্টন ব্রাউন রেডিওতেই এই খবর সম্প্রচারিত হয়েছে। তবে ভারতের পক্ষ থেকেএই খবর সম্পর্কে এখনও পর্যন্ত কোনও তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েনি।

সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী অ্যান্টিগুয়া নিউজ রুম জানিয়েছে কাতার এয়ারওয়েজের একটি বেসপকারি বিমান ডোমিনিকার ডগলাস-চার্লস বিমানবন্দরে অবতরণ করেছে। প্রতিবেশী অ্যান্টিগুয়া ও বার্বুডা থেকে রহস্যজনকভাবে নিখোঁজ হওয়ার পর ক্যারিবান দ্বীপপুঞ্জে তাকে আটক করে রাখা হয়েছে। ব্রাউন রেডিও আরও জানিয়েছে জেটটিতে নির্বাসিত ব্যবসায়ীকে দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য ভারত থেকে পাঠন হয়েছে। বিমানটি ২৮ মে দুপুর ৩টো ৪৪ মিনিটে দিল্লি বিমানবন্দর থেকে রওনা দিয়েছিন। মাদ্রিদ হয়ে বিমানটি সেদিই রাত ১টা ১৬ মিনিটে ডোমিনিকা পৌঁছায়।

সূত্রের খবর ডোমিনিকায় মেহুল চোকসি ধরা পড়ার পর থেকেই তাঁকে দেশে ফিরিয়ে নিয়ে আসতে রীতিমত তত্‍পর হয় কেন্দ্রীয় একাধিক গোয়েন্দা সংস্থা। চোকসি আদতে ভারতীয় নাগরিক। কিন্তু অর্থ আর প্রভাব খাটিয়ে নিয়ে অন্যদেশের নাগরিকত্ব গ্রহণ করেন। আর পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক দুর্ণীতিতে অভিযুক্ত চোকসি রাতারাতি দেশ ছেড়ে চলে যায় অন্যত্র। আর সেই কারণেই চোকসিকে পাকড়াও করতে ব্যর্থ হন ভারতীয় তদন্তকারী সংস্থা। কিছুদিন আগে চোকসি নাটকীয় পদ্ধতিতেত ডোমিনিকা ছেড়ে অন্যত্র পালানোর পরিকল্পনা করেছিলেন। সেই সময়ই চোকসিকে গ্রেফতার করা হয়। তারপর থেকেই তাঁকে দেশে ফিরিয়ে আনতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। ভারতের দাবিকে আরও জোরালো করে তুলেছে অ্যান্টিগা। কারণ চোকসনি অনেক তথ্য চেপে গিয়ে সেই দেশের নাগরিকত্ব নিয়েছিল। অ্যান্টাগার পক্ষ থেকে জানান হয়েছে চোকসিকে আর কোনও দিনও সেই দেশে ঢুকতে দেওয়া হবে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর