হামাসের ২ শর্ত মেনে যুদ্ধবিরতিতে সম্মত হল ইসরাইল, বিজয় উৎসব গাজায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210521_101217

নিউজ ডেস্ক : কূটনৈতিক স্তরে প্রবল চাওর কাছে নতিস্বীকার করে অবশেষে যুদ্ধবিরতিতে সম্মত হল ইসরাইল। গত রাত ২ টা থেকে এই যুদ্ধ বিরতি কার্যকর হয়। আপাতত শেষ হল গাজায় অবৈধ রাষ্ট্র ইসরাইলের ১১ দিন ব্যাপী বর্বরোচিত আগ্রাসন। আবার গাজা উপত্যকার ওপর সর্বাত্মক সামরিক আগ্রাসন সত্ত্বেও যুদ্ধবিরতি প্রতিষ্ঠার ক্ষেত্রে গাজা প্রতিরোধ আন্দোলন হামাসের পূর্বশর্ত মেনে নিতে ইহুদিবাদী ইসরাইল বাধ্য হলো। গাজায় শিশু থেকে বৃদ্ধ সবাই রাস্তায় নেমে বিজয় উল্লাসে মেতেছে এই যুদ্ধবিরতির খবরে।

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী প্রতিরোধ আন্দোলন হামাস জানিয়েছে, ইসরাইলের সাথে যুদ্ধবিরতির জন্য তারা যে দুটি শর্ত দিয়েছিল, উভয়টিই মেনে নেয়া হয়েছে। প্রথম শর্তটি ছিল আল-আকসা মসজিদে ‘ইসরাইলি আগ্রাসন’ বন্ধ করা, দ্বিতীয় শতটি হলো পূর্ব জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ বন্ধ করা। হামাস দাবি করেছে, দুটি দাবি পূরণের ব্যাপারে তাদেরকে ‘নিশ্চয়তা’ দেয়া হয়েছে।

তবে ইসরাইলের এক সিনিয়র কর্মকর্তা বলেন, হামাসের এই দাবি ভুয়া। পরিচয় প্রকাশ না করে ওই কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে কন্ট্রিবিউটিং সংবাদদাতা বারাক রাভিদ এক্সিয়স নিউজ সাইটকে এ তথ্য জানান।

এর আগে হামাসের সিনিয়র এক নেতা হিজবুল্লাহ সমর্থক আল মায়াদিন নেটওয়ার্ককে জানান, আল-আকসা মসজিদ ও শেখ জাররাহয় ‘ইসরাইলি আগ্রাসন বন্ধ’ হওয়ার নিশ্চয়তা হামাস পেয়েছে। ওসামা হামদান এসব নিশ্চয়তার বিস্তারিত বর্ণনা দেননি। কিংবা কিভাবে তা বাস্তবায়িত হবে, তাও জানাননি।

মিসরের উদ্যেগে এই যুদ্ধবিরতি হয়েছে। অবশ্য এতে কোনো পূর্বশর্ত নেই। মিসর এখন আশা করছে, ইসরাইল ও গাজায় প্রতিনিধি পাঠিয়ে বিষয়টি চূড়ান্ত করার।
১১ দিনের ইসরাইলি হামলায় গাজায় অন্তত ২৩২ জন নিহত হয়েছে। এদের মধ্যে শিশু ৬৫ জন। আর ইসরাইলে দুই শিশুসহ নিহত হয়েছে ১২ জন।

গত রাত ২ টায় এই যুদ্ধবিরতি কার্যকর হলেও তার আগের মুহূর্ত পর্যন্ত গাজায় হামলা চালিয়ে যায় দখলদার ইসরাইলের সেনাবাহিনী। এর আগে এই যুদ্ধবিরতিতে সম্মতি দেয় ইসরাইলের মন্ত্রিসভা এবং প্রধামন্ত্রীর বেঞ্জামিন নেতানিয়াহু। তবে এই যুদ্ধ বিরতি কতদিন কার্যকর থাকবে তা নিয়ে প্রশ্ন থেকেই যায় বিশেষত যদি ইসরাইল মসজিদে আকসায় তাদের অবৈধ কার্যকলাপ এবং ফিলিস্তিনের উচ্ছেদ করার দখলদারি কর্মসূচি বন্ধ না করে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর