সরাসরি কাতার বিশ্বকাপে খেলতে পারছে না ইতালি, পর্তুগাল; উদ্বেগে ফুটবপ্রেমীরা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

qp4zmkfebxzswgxq_1636909401
কাতার বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বাছাই প্রায় শেষ। ইতোমধ্যে নয়টি দেশ সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। আজ রাতে নির্ধারণ হবে বাকি একটি দেশ।
ইউরোপ থেকে বিশ্বকাপ বাছাইয়ে মোট ৫৫টি দেশ খেলেছে। ১০টি গ্রুপে তাদের ভাগ করা হয়েছিল। প্রত্যেক গ্রুপের চ্যাম্পিয়ন সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। তবে ইউরোপ থেকে সব মিলিয়ে মোট ১৩টি দেশ বিশ্বকাপে খেলবে। এখন বাকি তিনটি দেশের বিশ্বকাপ ভাগ্য নির্ধারণ হবে প্লে অফের মাধ্যমে।
এবারের বিশ্বকাপ বাছাইয়ে সরাসরি টিকেট কাটতে পারেনি ইতালি ও পর্তুগালের মতো বড় দুটি দেশ। ফলে তাদের এখন প্লে-অফের বাঁধা টপকে এরপর বিশ্বকাপে জায়গা করে নিতে হবে। প্লে অফে খেলবে মোট ১২টি দেশ। এই ১২টি দেশের মধ্যে ১০টি দেশ হলো যারা বাছাইপর্বে গ্রুপ রানার্সআপ হয়েছে। বাকি দুটি দেশ আসবে নেমন্স লিগে র্যাঙ্কিংয়ে যারা এগিয়ে আছে। কিন্তু বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপ রানার্সআপও হতে পারেনি।
এখন প্রশ্ন হলো প্লে-অফের খেলা কখন শুরু হবে? কিভাবে ১২টি দেশ থেকে তিনটি ভাগ্যবান দেশ নির্ধারিত হবে?
প্লে-অফের খেলা শুরু হবে আগামী বছরের মার্চ মাসের ২৪ তারিখ থেকে। আর শেষ হবে ২৯ তারিখে। মানে মাত্র ছয়দিনে নির্ধারণ হবে পর্তুগাল-ইতালির মতো বড় দলগুলো বিশ্বকাপে খেলতে পারবে কি-না।
কিভাবে কাজ করবে এ প্লে-অফ? এর ফরমেট কেমন হবে?। মোট ১২টি দেশকে তিনটি গ্রুপে ভাগ করা হবে। যেখানে প্রত্যেক গ্রুপে চারটি করে দেশ থাকবে। আর এ চারটি দেশ একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে।  এ ম্যাচগুলো প্লে-অফ সেমিফাইনাল নামে হবে। মানে প্রত্যেক গ্রুপে দুটি সেমিফাইনাল হবে।
সেমিফাইনালে যে দুটি দেশ জয় পাবে তারা খেলবে ফাইনালে। আর ফাইনালে যে দল জয় পাবে সে দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। এভাবে তিনটি গ্রুপ থেকে তিনটি দেশ যাবে কাতারে। বিষয়টি খুব সহজ আবার কঠিনও! কারণ যে দল একটি ম্যাচে হারবে তারই বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাবে।
কিভাবে এই গ্রুপ নির্ধারণ হবে? কোথায় হবে ম্যাচগুলো? এর উত্তর হলো বাছাইয়ে রানার্সআপ হওয়া ১০টি দেশের মধ্যে ছয়টি সেরা দল যারা পয়েন্ট, গোলের দিক দিয়ে এগিয়ে আছে তাদের একটি ভাগে ভাগ করা হবে। যা সিড নামে পরিচিত হবে। তাদের সঙ্গে সেমিফাইনালের ম্যাচ ফালানো হবে যারা সে দলগুলোর তুলনায় পিছিয়ে আছে।
সিডে যে দলগুলো রয়েছে তারা তাদের ঘরের মাঠে সেমিফাইনাল ম্যাচ খেলার সুযোগ পাবে। আর প্লে-অফের ফাইনাল কোথায় হবে তা নির্ধারিত হবে ড্রয়ের মাধ্যমে।
এখন পর্যন্ত প্লে অফে জায়গা করে নিয়েছে পর্তুগাল, ইতালি, সুইডেন, স্কটল্যান্ড, রাশিয়া, পোল্যান্ড ও নর্থ মেসেডোনিয়া। বাকি দেশগুলো নির্ধারণ হয়ে যাবে আজ রাতে। প্লে-অফে কোন দেশ কার বিপক্ষে খেলবে সেটির ড্র অনুষ্ঠিত হবে আগামী ২৬ নভেম্বর। ফিফার হেডকোয়ার্টারে এ ড্রটি হবে।
সূত্র : ডেইলি ইনকিলাব
Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর