“বিশ্ব ব্যাংকিং-এর নিয়ম পুরাতন জনগণের ক্লাব “, সেরা ব্যবসায়ীদের তালিকা থেকে নাম বাদ গেল জ্যাক মার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

q9l0mobo_jack-ma-650x400_625x300_30_December_20

চীন!অর্থনৈতিক এবং সামরিক দিক থেকে যাকে দেখতেপাওয়া যায় সর্বশ্রেষ্ঠ তালিকার প্রথম পাতায়। সেই চিনের নামে উঠছে নিজের দেশের সেরা ব্যবসায়ী কে দমন এর চেষ্টা করার অপবাদ। শুধু এটুকুই নয় আরও বলা হচ্ছে, “শুধু বিশ্বব্যাপী নিজের শক্তি কায়েমই নয়, নিজের দেশের ক্ষমতাসীলদের কেও গলা টিপে ধরছে চিন।

চিনা রাষ্ট্রপতি জিনপিং এর এই অপবাদের কারণ হিসেবে বলা হচ্ছে, চীনের বিখ্যাত ব্যবসায়ী আলিবাবার প্রতিষ্ঠাতা “জ্যাক মা”! যার অনুপ্রেরণায় অনুপ্রাণিত হচ্ছেন হাজারো লাখো ব্যবসায়ী, তাকেই সেরা ব্যবসায়ীদের তালিকা থেকে বাদ দিয়েছে চীনা সরকার।জ্যাক মা শুধু চীনা ব্যবসায়ী নয়, বিশ্ব ব্যবসায়ীদের তালিকাতেও তার নাম পাওয়া যায়। কিন্তু সেই জ্যাক মা কে কেন নিজের দেশের সেরা ব্যবসায়ীদের তালিকা থেকে বাদ দিলেন জিনপিং!

সেরা ব্যবসায়ীদের তালিকা থেকে যে জ্যাক মার নাম বাদ দেয়া হয়েছে, এটুকুই নয়। তার সাথে বন্ধ করে দেয়া হয়েছে তার ২৭ লক্ষ টাকার আইপিও। জ্যাক মার বিরুদ্ধে সরকারি তরফ থেকে এই পদক্ষেপের কারণ হিসেবে বলা হচ্ছে, কিছুদিন আগের এক বক্তৃতায় জ্যাক মা বলেন “বিশ্ব ব্যাংকিংয়ের নিয়ম হচ্ছে, পুরনো জনগণের ক্লাব”, শুধু তাই নয় ব্যবসার ক্ষেত্রে বারবার নতুন জিনিষের প্রবর্তন কেও ঘোর বিরোধিতা করেছেন জ্যাক মা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর