Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

কালিয়াচক কলেজের অধ্যক্ষের উদ্যোগে মিডিয়া ওরিয়েন্টেশন প্রোগ্রাম মালদায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Capture 2021-02-12 00.16.56

কালিয়াচক কলেজের অধ্যক্ষের উদ্যোগে মিডিয়া ওরিয়েন্টেশন প্রোগ্রাম মালদায়

দুইদিন ব্যাপী মিডিয়া ওরিয়েন্টেশন ক্যাম্প অনুষ্ঠিত হল কালিয়াচক কলেজের ক্যারিয়ার অ্যান্ড কাউন্সেলিং সেল এর পরিচালনায় এবং তারবিয়া ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুলের সহযোগিতায়। সুজাপুর এর নিকটস্থ উক্ত বিদ্যালয়ের প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হয় এই কর্মসূচি। জেলার ছাত্র-ছাত্রী এবং শিক্ষিত যুবক-যুবতীদের ইলেকট্রনিক মিডিয়াতে সংযুক্ত হওয়ার যোগ্য করে তোলার জন্য প্রশিক্ষিত করার উদ্দেশ্যে এই কর্মসূচির আয়োজন করা হয়। তেইশ জন ছাত্র-যুবক ও যুবতী অংশগ্রহণ করেন যাদের মধ্যে বেশিরভাগই কালিয়াচক কলেজ থেকে স্নাতক বা কলেজে পাঠরত এছাড়াও কয়েকজন অন্য কলেজের গ্রাজুয়েট এবং কয়েকজন অত্র স্কুলের শিক্ষক শিক্ষিকা ছিলেন। প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন কলকাতার এনবিটিভি অনলাইন চ্যানেলের এডিটর সাকিরুল ইসলাম এবং ম্যানেজিং ডাইরেক্টর নিজাম পারভেজ। প্রধান অতিথি হিসেবে কালিয়াচক কলেজের প্রিন্সিপাল ডক্টর নজিবর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টারলিং সিল্ক এর ডাইরেক্টর আজিজুর রহমান ও তারবিয়া ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল রফিক এ এস, সম্মানীয় অতিথি হিসেবে এসেছিলেন জালালপুর গ্রাম পঞ্চায়েত এর প্রধান জুলফিকার আলী ও স্থানীয় পঞ্চায়েত সদস্য।

অধ্যক্ষ ডক্টর নাজিবুর রহমান তার উদ্বোধনী ভাষণে উল্লেখ করেন মিডিয়া বা গণমাধ্যম সমাজ পরিবর্তন সমাজ সংস্কার সমাজ উন্নয়ন এর বিভিন্ন ধাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মানুষের পজিটিভ মাইন্ডসেট ও মানুষের সাইন্টিফিক টেম্পেরামেন্ট বৃদ্ধি করা, সমাজ থেকে কুসংস্কারকে দূর করা, বিভেদমূলক বিচ্ছিন্নতামূলক মানসিকতার পরিবর্তন সাধন করে সমাজ উন্নয়নমূলক মানসিকতা বৃদ্ধির কাজে গণমাধ্যম বিশেষ ভূমিকা পালন করতে পারে। গ্রামের প্রত্যেকটি খবর জেলার খবর লোকাল টু গ্লোবাল করার ব্যাপারে মিডিয়ার ভূমিকা অনস্বীকার্য।
এই এলাকার ছাত্র-ছাত্রী যুবক-যুবতীরা এগিয়ে আসলে স্থানীয় সমস্যা মিডিয়ার দৃষ্টিগোচর হবে এলাকার মানুষের মাইন্ডসেট পজিটিভ ভাবে নিয়ে যাওয়ার চেষ্টা করলে সমাজ পরিবর্তন বা সমাজ গঠনে বড় ভূমিকা পালন করতে পারবে। ফলে এলাকার ছাত্র-ছাত্রীরা যুবক-যুবতীদের প্রশিক্ষিত করা প্রয়োজন ভেবে এই ক্যাম্পের আয়োজন করা হয়েছে স্থানীয় ছাত্রছাত্রীরা উপকৃত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। জিয়াউর রহমান তার বক্তব্যে সুজাপুর এর শিক্ষা স্বাস্থ্য বিভিন্ন সমস্যা খেতে মিডিয়ায় উঠে আসে সেই ব্যাপারটা দেখার জন্য আহব্বান জানান। জুলফিকার আলী এলাকার উন্নয়নে পঞ্চায়েত তথা তাঁর নিজের কাজ ও প্রচেষ্টার উল্লেখ করে তা মিডিয়ার দৃষ্টি গোচর করেন। প্রশিক্ষণ গ্রহণকারী ছাত্র-যুবকদের বেশ উৎসাহ লক্ষ্য করা যায়। উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন কালিয়াচক কলেজের প্রাক্তন ছাত্র ও মালদা রক্তদাতা পরিবার নামক স্বেচ্ছাসেবী সংগঠনের সম্পাদক তৌহিদুর রহমান এবং নাসিরুল হক।

সম্পর্কিত খবর