অভ্যন্তরীণ বিষয়ে কারো হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না, ভারতকে হুশিয়ারী নেপালের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210118_202030

নিজস্ব ডেস্ক : নিজেদের অভ্যন্তরীণ বিষয় বাইরের কোন দেশের হস্তক্ষেপ বরদাস্ত করবে না নেপালের সরকার, সাফ ভারতকে হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দিলো নেপাল। নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গিয়াওয়ালি নয়াদিল্লিতে আজ এই মন্তব্য করেন। তিনি বর্তমানে ভারত এবং নেপালের যৌথ কমিশনের সহ নেতৃত্বে রয়েছেন।

তিনি বলেন, “ভারত এবং চীন দুটি দেশের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা এক দেশের সঙ্গে অন্য দেশের তুলনায় যাইনা। আমরা উভয় দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে আগ্রহী।” উল্লেখ্য মোদি সরকারের তরফ থেকে বারবার ইঙ্গিত করা হয় যে ভারতের সঙ্গে নেপালের কঠোর আচরণ এর পেছনে নেপালের সঙ্গে চীনের সখ্যতাই দায়ী। ইতিপূর্বে ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে নেপালের নতুন মানচিত্রে ভারতের ভূখণ্ডকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে বলেছিলেন নেপাল অন্য কারো ভাষায় কথা বলছে। আজ সেই অভিযোগেরই জবাব দিলেন নেপালি বিদেশমন্ত্রী বলে মনে করা হচ্ছে।

নেপালের বর্তমান ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির অভ্যন্তরে গোলযোগ নিয়ে করা সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমাদের নিজস্ব সমস্যা আমরা সমাধান করতে সক্ষম। ঘনিষ্ঠ প্রতিবেশী দেশ হিসাবে কারো উদ্বেগ এবং চিন্তা থাকতেই পারে কিন্তু অন্য কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ প্রত্যাশিত নয়।”

সাম্প্রতিক সময়ে নেপালে ক্ষমতাসীন কমিউনিস্ট দলের প্রধান মন্ত্রী পার্লামেন্ট ভেঙে দেন। কেপি ওলির পার্লামেন্ট ভেঙে দেয়ার পেছনে ভারতের ষড়যন্ত্র রয়েছে বলে মন্তব্য করেছেন নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং কমিউনিস্ট পার্টির ক্ষমতাশালী নেতা পুষ্প কমল দহল প্রচন্ডা। তবে এই ব্যাপারে মন্তব্য করা থেকে বিরত থাকেন প্রদীপ গিয়াওয়ালি। উল্টে তিনি বলেন আমি এখানে প্রচন্ডারও প্রতিনিধি। নেপালে কমিউনিস্ট পার্টির মধ্যে অভ্যন্তরীণ গোলযোগ সমাধানে চীনের কমিউনিস্ট পার্টি পররাষ্ট্রমন্ত্রী সহ এক প্রভাবশালী প্রতিনিধিদল পাঠায়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর