বর্তমানে রাহুল গান্ধীই ভারতের সবথেকে সেকুলার ভিশনারি নেতা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

রাহুল গান্ধী ওয়েনাড়ে একটি সভায় বক্তব্য রাখছেন।
রাহুল গান্ধী ওয়েনাড়ে একটি সভায় বক্তব্য রাখছেন।

~মানসারুল হক

লোকসভা ভোটে অন্য যে কোনো নেতার চেয়ে আমি কেনো মোদীর বিরুদ্ধে রাহুল গান্ধীকে (Rahul Gandhi) বেশি পছন্দ করি, তার একটা বড়ো কারণ হলো রাহুল গান্ধীর সততা, এবং ধর্মনিরপেক্ষতা। এখানে ধর্মনিরপেক্ষতা বলতে নাটুকে ধর্মনিরপেক্ষতার কথা বলছিনা যেখানে ঈদের দিন পরীক্ষা রেখে, ওয়াকফ সম্পত্তি ধ্বংস করে, আলিয়া বিশ্ববিদ্যালয়কে অকেজো করে দিয়ে ,ভোটের আগে মাথায় চাদর দিয়ে মসজিদে প্রবেশ করতে হয়।

এখানে ধর্মনিরপেক্ষতা হলো, সকল ধর্মের মানুষের জন্য সমান অধিকার, সকলের জন্য ন্যায় বিচার, সকল ধর্মের এবং জাতির মানুষের জন্য এক আইন, এবং সবার সামাজিক মান উন্নয়নে সমান সচেষ্ট হওয়া। 

রাহুল গান্ধীর মধ্যে সেই ধর্মনিরপেক্ষতা রয়েছে। দেখুন আমার পরিবারের কেউ কংগ্রেসে ছিলোনা, বরং দাদোজান বামপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। তারপর বহু ঘটনা, আজ সেসব থাক। পরে কখনও সেই গল্প লিখবো। 

তাই আমি পারিবারিক দৃষ্টিভঙ্গি থেকে রাহুলকে ভালো বলছিনা। বরঞ্চ আমি রাহুলকে ভালো বলছি ওর দীর্ঘদিনের চিন্তাভাবনা, আদিবাসীদের জন্য কাজ, যোগ্য যুবক মুসলিম নেতৃত্ব তুলে আনা, শিক্ষিত দলিত এবং নারী নেতৃত্ব তুলে আনা, সুষম ভূমি বন্টন সহ বিভিন্ন কাজ দেখে। ওর পুরোনো লোকসভা আমেঠিতে রাহুল ১০ বছরে যা কাজ করেছেন ভারতের কোনো লোকসভাতে কোনো এম পি সেভাবে কাজ করেননি। রাহুলের বর্তমান লোকসভা ওয়েনাড়ে শেষ কয়েকবছরে রাহুল যা কাজ করেছেন তা কল্পনাতীত। এবছরও ওয়েনাড় দেশের শ্রেষ্ঠ লোকসভা নির্বাচিত হয়েছে, কেন্দ্র সরকারের তথ্য অনুযায়ী। কোভিডের সময়ে যে এম পি সবচেয়ে বেশি এম ল্যাডের ফান্ড ব্যায় করেছেন নিজের লোকসভার মানুষের জন্য, তিনি রাহুল গান্ধী। 

অনেকে ভাবে যে রাহুল গান্ধী এখন ম্যাচিওর হয়েছেন, বা অনেকের মতে ভারত জোড়ো যাত্রার পরে রাহুল ভালো কথা বলছেন ইত্যাদি প্রভৃতি। 

আসলে তাদের কাছে সঠিক রিসার্চ এবং তথ্য নেই। প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে RSS এর আইডিওলজির লোককে VC হিসাবে নিয়োগ করার কথা রাহুল ২০১৫ থেকে বলে আসছেন, চীনের ইকোনমিক ডেভেলপমেন্টের সাথে টেক্কা দিতে আমাদের কী কী করতে হবে তা বলে আসছেন ২০১৪ থেকে, শিক্ষাক্ষেত্রে কীভাবে বাজেট কমিয়ে দিয়ে উচ্চ শিক্ষাকে ধ্বংস করা হচ্ছে তার কথা বলে আসছেন ১৪ সাল থেকে। লড়াইটা রাজনৈতিক নয় বরঞ্চ আইডিওলজিক্যাল লড়াই এটা বলে আসছেন সেই ২০১৫ থেকে। কোর্ট, ইডি, সিবি আই মিডিয়া এবং একতরফা পুজিবাদ কীভাবে একটি নির্দিষ্ট আইডিওলজির মানুষ দখল করছে তা বলে আসছেন ২০১৪ থেকে। রাহুল আজ যতটা ম্যাচিওর আগেও ঠিক ততটাই ছিলেন। উনি আজ যেগুলো বলছেন, ৮ বছর আগেও সেগুলোই বলতেন। আপনি রাহুলকে ঠিক ভাবে ফলো করেননি অথবা মিডিয়ার বলা পাপ্পু নামক চশমার পিছনের দৃশ্যটা দেখেননি, সেটার দোষ আপনার। 

Rahul was never a Pappu, he is the best secular leader we have. We are the real Pappus.

নীচে একটি ছবি দিয়েছি রাহুল গান্ধীর, ছবিটি প্রায় ৪ বছর পুরোনো। একটি ভিডিওর স্ক্রিনশট থেকে নেওয়া হয়েছে ছবিটি। খুব সম্ভবত কেরালায় নিজের লোকসভা ওয়েনাড়ে একটি স্কুলে সায়েন্স ল্যাব উদ্বোধন করতে গিয়ে রাহুল বক্তব্য রাখছিলেন, তাঁর ইংরেজি বক্তব্যকে মালায়ালমে ট্রান্সলেট করছিলো হিজাব পরা একটা মুসলিম মেয়ে ,নাম সাবা। রাহুল সায়েন্স নিয়ে বক্তব্যটা শুনুন। একটি হিজাবি ছাত্রীকে কীভাবে শিক্ষার মঞ্চে এগিয়ে দিতে হয় সেটা দেখুন। আজ হঠাৎ এটা কেনো পোস্ট করলাম, তাঁর কারণ প্রধানমন্ত্রী মোদীর ভদোদরায় এক বিশ্ববিদ্যালয়ে দুজন মুসলিম ছাত্রকে টিফিনে বিশ্ববিদ্যালয়ের মাঠের এক কোনে নামাজ পড়ার জন্য অপমান করা হয়েছে, এবং ভবিষ্যতে এমন হলে বের করে দেওয়ার কথা বলা হয়েছে। সেই মুহুর্তে দাড়িয়ে এই ছবি যথেষ্ট গুরুত্ব রাখে। রাহুল গান্ধীর ইউ টিউব চ্যানেলের এই অ্যালবামটার নামও ভীষণ গুরুত্ব বহন করে, “Building the future of india” 

রাহুলের সেই বক্তব্যের ভিডিও লিঙ্ক: https://youtu.be/qa3kW_Kc5qs

মতামত লেখকের নিজস্ব।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর