হিজাব পড়ে শিক্ষালয়ে যেতে না দেওয়াটাই ভয়ঙ্কর! : নোবেল বিজয়ী মালালা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই।
নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই।

এনবিটিভি ডেস্কঃ  কর্ণাটকে হিজাব পড়ে মালালা ইউসুফজাই ভারতীয় নেতাদের মুসলিম মহিলাদের প্রান্তিককরণ বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, “মুসলিম মেয়েদের হিজাব পড়ে স্কুলে যেতে না দেওয়াটাই ভয়ঙ্কর!

ইউসুফজাই লিখেছেন, “মেয়েদের তাদের হিজাব পড়ে স্কুলে যেতে দিতে অস্বীকার করা ভয়াবহ। মহিলাদের কম বা বেশি পোশাকপরার জন্যই প্রশ্ন উঠছে। এটা খুবই দুর্ভাগ্য জনক! কলেজ আমাদের পড়াশুনা এবং হিজাবের মধ্যে একটিকে বেছে নিতে বাধ্য করছে।”

উল্লেখ্য, কর্ণাটকে উদুপি জেলার সরকারি মহিলা প্রাক-ইউনিভার্সিটি কলেজের মুসলিম মেয়েদের মাথায় স্কার্ফ পরলে ক্লাসে যাওয়া বন্ধ করে দেয়। হিজাব পড়া নিয়ে ছাত্রদের দলগুলির মধ্যে সংঘর্ষ শুরু হয়। অন্যদিকে হিন্দুত্ববাদিদের প্ররোচনায় কলেজে কলেজে গেরুয়া বাহিনী শিবির তৈরি কর হয়। গত কয়েকদিনে এই বিষয়ে প্রতিবাদ কর্ণাটকের বহু সংখ্যক কলেজে ছড়িয়ে পড়েছে। হিংসাত্মক পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে মঙ্গলবার রাজ্যে সরকার তিনদিনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। যদিও হিজাব মামলা আজ বুধবার দ্বিতীয় দিনের শুনানি চলছে কর্ণাটক হাইকোর্টে।

মালালার কর্ণাটকের হিজাবি ছাত্রীদের পাশে দাঁড়ানোর আহ্বানের পরেই বিজেপি নেতা প্রীতি গান্ধী বলেন, “নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর মাথায় গুলি করা হয়েছিল, কারণ তিনি নিপীড়ক (ইসলামিক) অনুশীলনের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন। আপনার ( মালালা) মুসলিম বোনদেরকে পশ্চাদ্গামী  বিশ্বাস ছেড়ে দিতে এবং মুক্ত আকাশে ডানা ছেড়ে উড়ার পরামর্শ দেওয়ার পরিবর্তে, আপনি তাদের অন্ধকারে ঠেলে দিতে চান?”

 মঙ্গলবার ভারতীয় জনতা পার্টির বেশ কয়েকজন নেতা ইউসুফজাইকে তার এই বক্তব্যের জন্য সমালোচনা করেছেন। অন্যদিকে মুসলিম মেয়েদের ক্লাসে যেতে বাধা দেওয়ার বিষয়ে কথা বলার জন্য তার প্রশংসাও করেছেন

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর