মোদিকে শিক্ষা দিলেন স্ট্যালিন! তামিলনাড়ুর অর্থনীতি সামলাবেন রঘুরাম রাজন এবং অভিজিৎ বন্দোপাধ্যায়ের স্ত্রী এস ডাফলো

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Esther-Duflo

নিউজ ডেস্ক : রাঘুরাম রাজন, অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং তার স্ত্রী এসথার ডাফলো মোদি সরকারের ব্যর্থ অর্থনৈতিক নীতির সমালোচনা করার কারণে মোদি ভক্তদের দেশদ্রোহীদের তালিকায় সবার ওপরে অবস্থান করে। তাদের মধ্যে রঘুরাম রাজনকে রিজার্ভ ব্যাংককের গভর্নরকে বরখাস্ত করে মোদি সরকার। কিন্তু এই বিশ্বখ্যাত অর্থনীতিবিদদের শুধু সমালোচনা করতে ভালোবাসে মোদি ব্রিগেড। কখনোই তাদেরকে দেশের অর্থনীতির পুনরুজ্জীবনের কাজে লাগায়নি। কিন্তু এবার মোদিকে শিক্ষা দিয়ে তাদেরকে তামিলনাড়ুর অর্থনীতির দায়িত্ব দিলেন স্ট্যালিন।

 

এবার অর্থনৈতিক পরিষদ গড়লেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ৫ সদস্যের সেই অর্থনৈতিক পরিষদে থাকছেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়ের স্ত্রী নোবেল জয়ী এসথার ডাফলো এবং প্রাক্তন আরবিআই গভর্নর রঘুরাম রাজন। তাঁরা মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে রাজ্যের অর্থনৈতিক নীতি নির্ধারণে সাহায্য করবেন। এসথার ডাফলো ও রঘুরাম রাজন ছাড়া স্ট্যালিনের অর্থনৈতিক পরিষদে থাকছেন অরবিন্দ সুব্রহ্মনিয়ম, জিন ড্রিজ, এস নারায়ণ।

 

বিজ্ঞপ্তি দিয়ে স্ট্যালিনের প্রশাসন জানিয়েছে, অর্থনৈতিক চাপে থাকা রাজ্যের পুনরুত্থানে, রাজ্যবাসীর চাহিদা পূরণে এবং দ্রুত অর্থনৈতিক উন্নতির জন্য পরামর্শ দেবে এই ৫ সদস্যের পরিষদ। রাজ্যের বিভিন্ন সেক্টরে দ্রুত উন্নতি, চাকরি ও উৎপাদন ক্ষমতা বাড়ানোরও পরামর্শ দেবে এই পরিষদ। কাউন্সিল ভার্চুয়ালি বা সশরীরে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

 

রাজ্যপাল বনবরিলাল পুরোহিত জানিয়েছেন, সরকার দ্রুত অর্থনৈতিক বিষয়ে শ্বেতপত্র প্রকাশ করবে। কারণ রাজ্যের অর্থনৈতিক অবস্থা উদ্বেগের। কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দিল্লিতে বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। সেখানে রাজ্যের দ্রুত অর্থনৈতিক উন্নতির জন্য ভ্যাকসিন চেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপরই অর্থনৈতিক পরিষদের ঘোষণা করল স্ট্যালিন প্রশাসন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর