তালিবানের কব্জায় এখন ফেলে যাওয়া ভয়ঙ্কর মার্কিন সমরাস্ত্র

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210820_141340

 

কেবল যুক্তরাষ্ট্রই আফগানিস্তানে পরাজিত হয়নি, হেরে গেছে আফগান সুপ্রশিক্ষিত সেনাবাহিনীও। আফগান সেনারা পালিয়েছে সব রকম অস্ত্র-সরঞ্জাম ফেলে দিয়েই। যুক্তরাষ্ট্রের সরবরাহ করা সেই সমরাস্ত্রই এখন তালিবানের হাতে।যার মধ্যে রয়েছে, ২ হাজারের মতো সাঁজোয়া যান, বহু হেলিকপ্টার, উড়োজাহাজ, মিলিটারি ড্রোন, আধুনিক বন্দুক, রকেট, নাইট-ভিশন গগলসের মতো বিশ্বসেরা সব অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম। এ নিয়ে গভীর উদ্বেগে জো বাইডেন প্রশাসন। কারণ, তালিবান এ অস্ত্রগুলো নিয়ে আগের চেয়ে আরও শক্তিশালী। এ অবস্থায় আফগানিস্তানের রাজধানী কাবুলের আকাশে টহল দিতে দেখা গেছে মার্কিন যুদ্ধবিমানগুলোকে।

এর আগে যুক্তরাষ্ট্র দাবি করেছে, আফগান নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ ও অস্ত্রসজ্জিত করতে গত ২০ বছরে দেশটি আট হাজার কোটি ডলার খরচ করেছে। কিন্তু তাদের এই প্রশিক্ষণ ও অস্ত্র তালিবানের হামলার ঠেকাতে পারেনি। উল্টো মার্কিন সেনাদের কাছ থেকে প্রশিক্ষণ পাওয়া আফগান নিরাপত্তা বাহিনীর অনেক সদস্য তালিবানে যোগ দিয়েছে।
মার্কিন গভর্নমেন্ট একাউন্টিবিলিটি অফিসের ২০১৭ সালের তথ্য অনুসারে- আমেরিকা আফগানিস্তানকে ৭৫,৮৯৮টি গাড়ি; ৫,৯৯,৬৯০টি অস্ত্র; ১,৬২,৬৪৩টি যোগাযোগের সরঞ্জাম, ২০৮টি বিমান ও হেলিকপ্টার এবং ১৬,১৯১টি গোয়েন্দা ও নজরদারি সরঞ্জাম দিয়েছে। ২০০৩ সাল থেকে ২০১৬ সালের মধ্যে এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়া হয়।
এছাড়া, ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত আফগানিস্তানকে ৭,০৩৫টি মেশিনগান; ৪,৭০২টি হামভি গাড়ি; ২০,০৪০টি হ্যান্ড গ্রেনেড; ২,৫২০টি বোমা ও ১,৩৯৪টি গ্রেনেড লাঞ্চার দিয়েছে ওয়াশিংটন।
আফগানিস্তানকে দেওয়া বিমান ও হেলিকপ্টারের ৪৬টি এখন উজবেকিস্তানে রয়েছে। তালিবানদের কাবুল দখলের পর এসব এয়ারক্রাফট ব্যবহার করে প্রায় ৫০০ আফগান সেনা উজবেকিস্তানে পালিয়ে যায়। বাকিগুলো তালেবানের হাতে রয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর