নেতাজীর জম্মদিন উপলক্ষ্যে শাড়ির ওপর নেতাজীর মুখ ফুটিয়ে তুললেন নদীয়ার শিল্পী বীরেন কুমার বসাক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

নেতাজির ছবির সঙ্গে বিখ্যাত শিল্পী বীরেন কুমার বসাক।
নেতাজির ছবির সঙ্গে বিখ্যাত শিল্পী বীরেন কুমার বসাক।

এনবিটিভি, নদীয়াঃ  চলতি বছরে আগামী ২৩ জানুয়ারী নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন। আর সেই জন্মদিন উপলক্ষ্যে নদিয়া জেলার ফুলিয়ার পদ্মশ্রী প্রাপ্ত শিল্পী বীরেন বসাক কোরা সিল্কের ওপর বুনে ফুটিয়ে তুললেন নেতাজির মুখ। যে কাজটি সত্যি প্রশংসা যোগ্য।

 পদ্মশ্রী প্রাপ্ত শিল্পী বলেন, “কোরা শিল্প হল মুর্শিদাবাদের এক প্রাচীন শিল্প যার মাধ্যমে সিল্কের সারির ওপর বুনে বুনে নকশা ফুটিয়ে তোলা হয়।”

শিল্পীর অমর কৃত্তি শাড়ির ওপর নেতাজীর মুখ।

উল্লেখ্য, তিনি এই শিল্পের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত আছেন। তাঁর কথায় নেতাজির ছবির আগে তিনি শাড়িতে বুনেছেন বঙ্গবন্ধু মুজিবর রহমান থেকে শুরু করে স্বামী বিবেকানন্দ, গান্ধীজি, এপিজে আবদুল কালামের মতো বিশিষ্ট ব্যাক্তিদের ছবি।

শিল্পী বলেন, শাড়ীতে ছবি বুনতে সময় লেগেছে দেড় মাসের মত আর খরচ হয়েছে ১৫ হাজার টাকা। কোনো লাভের উদ্দেশ্যে তিনি এই গুলো বানান না। তার ভাল লাগা থেকেই এই কাজ। অর্থের অভাবে তাই সব কাজ করে উঠতে পারছেন না তিনি।

উল্লেখ্য, দীর্ঘ ৫০ বছর তিনি জামদানি শাড়ি তৈরির কাজ করে চলেছেন। গত ৯ নভেম্বর একটি শাড়ির ওপর কারুকার্য করার জন্য পদ্মশ্রী পুরস্কার ও জাতীয় পুরস্কার পান। সূত্রে যানা যায়, ৭১ বছর বয়সে নেতাজীর ১২৫ তম জন্ম জয়ন্তী উপলক্ষ্যে এই ভাবনা শিল্পীর। আগামী দিনে কলকাতার নেতাজী ভবনে এই শাড়ি তুলে দিতে চান শিল্পী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর