ভারতের সঙ্গে সব রকম বাণিজ্য বন্ধ করে দিল তালিবান সরকার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

image-455564-1629347016

 

ভারত এবং আফগানিস্তানের মধ্যে পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। তালেবান আফগানিস্তান দখলে নেওয়ার জেরে ধাক্কা খেয়েছে দুই দেশের মধ্যকার আমদানি-রপ্তানি বাণিজ্য। ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের প্রধান জেনারেল অজয় সহায় আফগানিস্তান ও ভারতের মধ্যকার বাণিজ্য বন্ধ থাকার কথা জানিয়েছেন।

ভারতের সঙ্গে আফগানিস্তানের দীর্ঘদিনের সম্পর্ক, বিশেষ করে বাণিজ্যে। আফগানিস্তানে ভারতের লগ্নির পরিমাণও অনেক। সহাই বলেছেন, আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যের অন্যতম বড় শরিক ভারত। আফগানিস্তানে ভারতের রফতানির পরিমাণ ২০২১-এ প্রায় ৮৩৫ মিলিয়ন ডলার।এই পর্বে আমদানির পরিমাণ প্রায় ৫১০ মিলিয়ন ডলার। বাণিজ্যের বাইরে ভারতের আফগানিস্তানে প্রচুর লগ্নি রয়েছে। এই লগ্নির পরিমাণ প্রায় তিন বিলিয়ন মার্কিন ডলার। প্রায় ৪০০ প্রকল্পের কাজ সেদেশে চলছে।

অজয় সহায় জানিয়েছেন,কিছু পণ্য যে আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ ট্রান্সপোর্ট করিডর দিয়ে হয়, তা ঠিক রয়েছে। দুবাই রুট দিয়ে যে পণ্য পরিবহণ হয়, তাও ঠিক রয়েছে। তিনি বলেছেন, আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যিক সম্পর্ক ভালো। চিন, ওষুধ, জামাকাপড়, চা, কফি, মশলা, ট্রান্সমিশন টাওয়ারের মতো পণ্য ভারত আফগানিস্তানে রফতানি করে। আমদানি হয় মূলত শুকনো ফল। আফগানিস্তানে চলতি সংকটের পরও সেখানকার সঙ্গে বাণিজ্য়িক সম্পর্ক নিয়ে এফআইইও-র ডিজি আশাবাদী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর