যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াকে সাথে নিয়ে চীনের বিরুদ্ধে মাঠে নামছে যুক্তরাষ্ট্র

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

বাইডেন-বরিস-

নিউজ ডেস্ক : সম্প্রতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে ঐতিহাসিক এক নিরাপত্তা চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যা অকাস চুক্তি নামে পরিচিত। এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য অস্ট্রেলিয়াকে পরমাণু চালিত সাবমেরিন নির্মাণের প্রযুক্তি দিয়ে সহযোগিতা করবে।

যদিও সরাসরি চীনকে টার্গেট করার কথা এসব দেশ বলছে না তবে এই চুক্তির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। দেশটি বলেছে, অস্ট্রেলিয়ার সাথে আমেরিকা এবং ব্রিটেন যে চুক্তি করেছে তাতে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হবে এবং এ অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা মারাত্মকভাবে বেড়ে যাবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান গতকাল বৃহস্পতিবার বলেন, আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া মারাত্মকভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা ধ্বংস করছে এবং তারা অস্ত্র প্রতিযোগিতা বাড়িয়ে তুলেছে। একইসাথে দেশ তিনটি আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি ক্ষতিগ্রস্ত করছে। তিনি বলেন, এমন কোনো চুক্তি করা উচিত নয় যার কারণে তৃতীয় কোনো দেশ ক্ষতিগ্রস্ত হতে পারে।

চীনের পর এবার এই পদক্ষেপের সমালোচনা করল পশ্চিমা আরেক মিত্র ফ্রান্সও। দেশটি বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের মতো আচরণ করছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর