কানাডার সুপ্রিম কোর্টের ইতিহাসে প্রথম মুসলিম বিচারক নিয়োগ করলেন জাস্টিন ট্রুডো

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210620_123340

নিউজ ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বরাবর তার মানবতা প্রেমী পদক্ষেপ এবং অবস্থানের জন্য বিশেষভাবে প্রশংসিত হন বৈশ্বিক পরিমণ্ডলে। এবার তিনি কানাডায় বহুত্ববাদকে সাদরে গ্রহণের আরো এক নজির সৃষ্টি করলেন। কানাডার ইতিহাসে প্রথমবার তিনি দেশটির সুপ্রিম কোর্টে এক মুসলিমকে নিয়োগ করলেন।

হাফিংটন পোস্ট এর প্রতিবেদনে বলা হয়েছে, মাহমুদ জামাল ২০১৯ থেকে অন্টারিওর কোর্ট অফ আপিলের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি মন্ট্রিলের ম্যাকগিল ইউনিভার্সিটি এবং টরন্টোর ইয়র্ক ইউনিভার্সিটিতে সাংবিধানিক আইন বিষয়ে শিক্ষকতা করেন।

৫৪ বছর বয়সী জামাল কেনিয়াতে এক ইসমাইলি পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি শৈশবের পর যুক্তরাজ্য এবং কানাডায় চলে যান। তারপর তিনি ইরানিয় বংশোদ্ভুত এক মহিলাকে বিয়ে করে বাহাই ধর্ম গ্রহণ করেন বলে জানা গিয়েছে। তিনি টরন্টো ইউনিভার্সিটি থেকে অর্থনীতি নিয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। তারপর মাকগিল ইউনিভার্সিটি এবং ইয়েল ইউনিভার্সিটি থেকে আইনের ওপর পড়াশুনা করেন।

তিনি ১ লা জুলাই থেকে রসালিয়ে আবেল্লার স্থলাভিসিক্ত হবেন। ২০১৫ তে দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি এই নিয়ে কানাডার সুপ্রিম কোর্টে চতুর্থ বিচারক মনোনীত করলেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর