বিশ্বজুড়ে শুরু হয়েছে মুসলিম বিদ্বেষ! উদ্বিগ্ন রাষ্ট্রসংঘের মহাসচিব

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20200510_102343

এনবিটিভি ডেস্কঃ বর্তমান বিশ্বের এমন মহামারী সংকটে আগে মনে হয় পড়তে হয়নি। ত্রাসের নাম করোনা! বিশ্বের প্রায় সব দেশেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এর মারক প্রভাব পড়েছে। স্বাস্থ্য এবং অর্থব্যবস্থায় এই সংকটের মুহূর্তে সবার অলক্ষ্যে বাড়ছে হিংসা, এবং ঘৃণা। এমনটাই মনে করছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (António Guterres)। তাঁর মতে করোনা আবহে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে ঘৃণা এবং মুসলিম বিদ্বেষ।

রাষ্ট্রসংঘের (United Nations ) মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলছেন, করোনা মহামারির চেহারা নেওয়ার পর থেকেই অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় বিদেশি-ভীতি চেপে বসেছে বিভিন্ন দেশের মানুষের মধ্যে। কখনও কখনও সেই ঘৃণা বাস্তবে চোখে পড়ছে। রাস্তা-ঘাটে এর প্রতিফলন চোখে পড়ছে। মুসলিম বিদ্বেষেও পরিণত হচ্ছে। গুতেরেসের কথায়, “সাংবাদিক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী বা পুলিশ, যাঁরা এই সময়ে জীবনের ঝুঁকি নিয়ে কাজে করে চলেছেন, তাঁদের শুধুমাত্র তাঁদের পেশার জন্য ঘৃণার মুখোমুখি হতে হচ্ছে।”

মনে করছেন, অনেক ক্ষেত্রেই শরণার্থীদের করোনার উৎস হিসেবে দেখা হচ্ছে। এমনকি তাঁদের ন্যূনতম চিকিৎসা পরিষেবা পর্যন্ত দেওয়া হচ্ছে না। অ্যান্তোনিও গুতেরেস এদিন পৃথিবীর সব প্রান্তের সব মানুষকে ঘৃণার বিরুদ্ধে রুখে দাঁড়াতে অনুরোধ করেছেন। বিভিন্ন রাষ্ট্রের নেতাদের কাছে তাঁর অনুরোধ, অবিলম্বে এই ঘৃণা ও বিদ্বেষের আবহ বন্ধ করতে হবে। সংবাদমাধ্যম বিশেষ করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে তিনি অনুরোধ করেছেন ঘৃণা ছড়ায় এই ধরনের তথ্য সরিয়ে দিয়ে, আরও বেশি শিক্ষামূলক তথ্য ছড়িয়ে দিতে হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর