সরকার গঠন নিয়ে যা বলল তালিবান নেতা আনাস হক্কানী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

image-456418-1629599633

আফগানিস্তানে একটি নতুন সরকার গঠনের চূড়ান্ত পর্যায় রয়েছে বলে জানিয়েছে তালিবান। তবে এই সরকারে কারা কারা স্থান পাচ্ছেন, তা তিনি জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।সিনিয়র তালিবান নেতা আনাস হাক্কানি আল জাজিরাকে বলেন, অল্প কয়েক দিনের মধ্যেই সরকার গঠিত হবে।
তিনি বলেন, আমরা ৯০ থেকে ৯৫ ভাগ কাজ শেষ করেছি। আমরা দ্রুতই চূড়ান্ত ফলাফল ঘোষণা করব।আমেরিকান বাহিনী আফগানিস্তান ত্যাগ করার প্রেক্ষাপটে হাক্কানি বলেন, আমরা আবারো ইতিহাস রচনা করেছি। প্রায় ২০ বছর দখলদারিত্বের পর যুক্তরাষ্ট্র ও ন্যাটোর উপস্থিতির অবসান ঘটেছে।

তালিবান জানিয়েছে, তাদের সরকার হবে অন্তর্ভুক্তমূলক। তারা ইসলামি আইনের আওতায় মানবাধিকার ও নারীদের অধিকার রক্ষা করবে।তিনি বলেন, আন্দোলন হিসেবে তালিবান ঐক্যবদ্ধ রয়েছে এবং আফগানদের এই গ্রুপ নিয়ে ভীত হওয়ার কোনো কারণ নেই।
তিনি বলেন, আমরা কাবুল ও অন্যান্য প্রদেশের নিয়ন্ত্রণ শান্তিপূর্ণভাবে গ্রহণ করেছি।এতে আমাদের ঐকবদ্ধতা ও সংহতি প্রকাশ পেয়েছে। আমরা আশা করছি, আমরা সমৃদ্ধি আনতে পারব।

তিনি ইসলামিক স্টেট খোরাসানের (আইএসকেপি) হুমকি দমন করার ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, আমরা খালি হাতে বিশ্বের মোকাবেলা করেছি। আমরা এ ধরনের গ্রুপেরও মোকাবেলা করতে পারব। আমরা অতীতেও তা করেছি।এর আগে তালিবান কান্দাহারে তিন দিনের পরামর্শমূলক বৈঠক করে বলে তাদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন। শনিবার শুরু হয়ে তা সোমবার শেষ হয়। এতে সভাপতিত্ব করেন তালিবান নেতা হায়বাতুল্লাহ আখুনজাদা।

সূত্র : নয়া দিগন্ত

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর