মোদির হাত ধরে দুর্নীতি মুক্ত দেশের তালিকায় আরও ছয় ধাপ পিছিয়ে ৮৬ তম স্থানে ভারত,আরো এগিয়ে গেল চীন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210131_100201

নিউজ ডেস্ক : মোদির হাত ধরে করোনা কালে দুর্নীতিমুক্ত দেশের তালিকায় আরও ছয় ধাপ পিছিয়ে গেল ভারত। করোনা কালে দুর্নীতি যে অত্যাধিক পরিমাণে ভারতে বৃদ্ধি পেয়েছে তা প্রমাণ করে এই অবনমন। বর্তমানে ভারতের রাঙ্ক ৮৬ তম। গত বছর এই তালিকায় ভারতের অবস্থান ছিল ৮০ তম। এই তালিকায় ভারত অবস্থান করছে আফ্রিকার দুই দেশ বুর্কিনা ফাসো এবং মরক্কোর মাঝে।

সারাবিশ্বে ১৮০ টি দেশের মধ্যে দুর্নীতিমুক্ত দেশের তালিকা প্রস্তুত করে জার্মানি কেন্দ্রিক নিরপেক্ষ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। এবছর এ রাঙ্কিং এ শীর্ষস্থান দখল করেছে ডেনমার্ক, দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। শীর্ষ ১০ টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুর। চীনের অবস্থান গতবারের তুলনায় এবারের দুই ধাপ উন্নতি লাভ করে তারা পৌঁছেছে ৭৮ তম স্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দুর্নীতিমুক্ত দেশের তালিকায় সবথেকে উপরে ২৪তম স্থান লাভ করেছে ভুটান। চমকপ্রদ বিষয় হলো দক্ষিণ এশিয়ার দেশ ভুটানের অবস্থা বর্তমানে বিশ্বের পরাশক্তি আমেরিকা যুক্তরাষ্ট্রের থেকেও ভালো। এই তালিকায় আমেরিকা যুক্তরাষ্ট্রের অবস্থান ২৫
তম।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে সবথেকে খারাপ অবস্থানে রয়েছে বাংলাদেশ। তারা এই তালিকায় ১৪৬ তম স্থান লাভ করেছে। তালিকায় সবথেকে শেষে অবস্থান করছে দক্ষিণ সুদান এবং সোমালিয়া।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর