মূর্খামি ধরা পড়ল যোগীর! আলেকজান্ডারকে নাকি হারিয়েছিলেন তখন ‘নাবালক’ চন্দ্রগুপ্ত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

cm_yogi_1_1

নিউজ ডেস্ক : ইতিহাস-ভূগোল হোক বা বিজ্ঞান অথবা দর্শন সবক্ষেত্রেই বিভিন্ন বিজেপি নেতারা নিজেদের চরম মূর্খতার পরিচয় প্রদান করেছেন। এবার ইতিহাসের ব্যাপারে নিজের মূর্খতার জলজ্যান্ত প্রমান দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তর প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এবার মেরুকরণের জন্য নতুন পাঁয়তারা শুরু করেছেন বিজেপির সাম্প্রদায়িক রাজনীতির পোস্টার বয় যোগী। ইতিহাসের ব্যাপারে কথা বলতে গিয়ে তিনি বলেছেন, ভারতে আলেকজান্ডারের ব্যাপারে বেশি কথা বলা হয়েছে ইতিহাসে কিন্তু আলেকজান্ডারকে হারানো চন্দ্রগুপ্তের নাম কোথাও নেই। আলেকজান্ডারকে ভারতের কোনো শাসক হারিয়েছিলেন এমন ঘটনা অবাস্তব এবং ইতিহাস বিরোধী। তাই যোগীর এহেন অজ্ঞতাপূর্ণ মন্তব্যের পর সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

 

আগামী বছরের শুরুতে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। বিভিন্ন ধরনের অপরাধ, নারী নির্যাতন, দলিত ও মুসলিমদের উপর অত্যাচার, পাশাপাশি করোনার দ্বিতীয় ঢেউয়ে গঙ্গায় লাশের সারি ভেসে ওঠা- এসবই ছিল গত কয়েক মাসে উত্তরপ্রদেশের নিত্য চিত্র। কিন্তু ভোটের কথা মাথায় রেখে মেরুকরণই একমাত্র হাতিয়ার গেরুয়া শিবিরের। আর সেটা করতে গিয়ে ইতিহাসের বিকৃত প্রচার চালাচ্ছে বিজেপি নেতারা।

 

প্রাচীন ভারতের ইতিহাস থেকে জানা যায় মৌর্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্য পরাজিত করেছিলেন গ্রিক সেনাপতি সেলুকাসকে। যদিও আধুনিক ইতিহাসবিদদের অনেকেই এই মতের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। সত্যিই চন্দ্রগুপ্ত মৌর্য কাকে পরাজিত করেছিলেন কিনা সে ব্যাপারে মতভেদ রয়েছে ইতিহাসবিদদের মধ্যে। অথচ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী রবিবার জানিয়েছেন, চন্দ্রগুপ্ত মৌর্যের কাছে যুদ্ধে হেরে গিয়েছিলেন গ্রিক সম্রাট আলেকজান্ডার। তার বক্তব্যের সমর্থনে যুক্তি দিয়েছেন যোগী। বলেন, ‘ইতিহাসকে বিকৃত করা হয়েছে। ইতিহাস চন্দ্রগুপ্ত নয়, আলেকজান্ডারকে মহান বলে। যিনি চন্দ্রগুপ্ত মৌর্যের কাছে হেরে গিয়েছিলেন।’

 

শুধু ইতিহাসবিদরা নয় সাধারন মানুষ ও প্রশ্ন তুলেছে যোগীর শিক্ষাগত যোগ্যতা এবং ইতিহাসের ওপর তার দখল নিয়ে। নিজে মুখ্যমন্ত্রী হিসাবে চরম ব্যর্থতার পরিচয় দেওয়ার পর এখন ভোটের মুখে জয়লাভ করতে আলেকজান্ডারকেই চন্দ্রগুপ্ত মৌর্যের সঙ্গে লড়াই লাগিয়ে দিয়ে আবার জিতিয়েও দিয়েছেন। অথচ ইতিহাস বলে আলেকজান্ডারের মৃত্যুর সময় চন্দ্রগুপ্ত মৌর্য এক নাবালক ছিল।

 

অনেকের মতে, শিক্ষা স্বাস্থ্য কর্মসংস্থান দুর্নীতি বিরোধী লড়াই কৃষকদের অধিকার ইত্যাদি গুরত্বপূর্ন ব্যাপারে কথা বলতে গেলে নিজেদের পায়েই কুড়ুল মারবে বিজেপি। সেই জন্য সাম্প্রদায়িক মেরুকরণে শেষ ভরসাস্থল। আর তার জন্য প্রয়োজন ইতিহাসের বিকৃতি যার জন্য স্বাধীনতার পর থেকে প্রাণপণ চেষ্টা চালিয়ে আসছে আরএসএস পান্ডারা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর