22 C
Kolkata
Saturday, November 27, 2021

সিলেটে তীব্রতর গরমে জনজীবন বিপর্যস্ত স্বস্তির বৃষ্টির প্রতিক্ষায় জনসাধারণ

Must read

 

রফিকুল ইসলাম মামুন

সিলেট জেলা প্রতিনিধি

এই বুঝি মাথায় সূর্য ভেঙ্গে পড়ল এমনি একটি ভয়াবহ তাপমাত্রা গতকল্য শনিবার ও আজ রবিবার (১৯-২০ সেপ্টেম্বর) সিলেটে প্রচন্ড তাপদাহে দুর্বিসহ হয়ে উঠেছে জনজীবন। হটাৎ করে প্রখর রোদে মানুষের প্রাণ প্রায় যায়যায় অবস্থা। গরম বাতাস শরীরে লাগছে আগুনের ফুলকির মতো। ঘরে-বাইরে কোথাও কোনো স্বস্তি নেই। বিশেষ করে গরমে সবচেয়ে বেশি কাতর হয়ে পড়ছেন শিশু ও বৃদ্ধরা। এমন গরমে সিলেটে নেতিয়ে পড়েছে প্রকৃতি।

ছয় ঋতুর দেশে এখন চলছে শরৎকাল। তবে এবারের ঋতুগুলোর আচরণ ছিলো একটু ভিন্ন। গত প্রায় পাঁচ মাস ধরেই সিলেটে চলছে বৃষ্টিপাত। প্রখর রোদের দিন ছিলো হাতেগুনা কয়েকটি। বেশিরভাগ দিনেই ছিলো বৃষ্টির হানা। তাই এবারে গরমও ছিলো কম। আজকের আগেও গত ৪-৫ দিন বৃষ্টিই ছিলো সিলেটজুড়ে।

তবে গত শুক্রবার থেকে সিলেটে বাড়তে শুরু করে তাপমাত্রা। শনিবার দুপুর পর্যন্ত ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াসে। এ মাত্রা আজ রবিবার আগের দিনের চেয়ে কিছুটা কম নয়।

আবহাওয়া অফিস সূত্র জানায়, রোববার পর্যন্ত তাপমাত্রা বাড়তির দিকে থাকলেও সোমবার থেকে সিলেটে বৃষ্টিপাত বাড়বে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার থেকে সিলেট বিভাগের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে, আজকের তীব্র গরমে সিলেটে গাছের ছায়ায় আশ্রয় খুঁজে চলেছেন দিনমজুর ও রিকশাচালকেরা। খুব জরুরি না হলে বের হচ্ছেন না কেউ ঘরের বাইরে। যেসব কর্মজীবি মানুষ ঘরের বাইরে বের হচ্ছেন, তারাও অতিরিক্ত গরমে ক্লান্ত হয়ে পড়ছেন।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article