বিধানসভা নির্বাচনে TMC এর ৪২ মুসলিম প্রার্থীর মধ্যে জয়ী ৪১! মন্ত্রিত্ব পেলেন ৭ জন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

iUA4KZFK_400x400-removebg-preview

নিউজ ডেস্ক : বঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূলের ওপর ভরসা দেখিয়েছেন রাজ্য বাসী। ভরাডুবি হয়েছে গেরুয়া শিবিরের। তাদের সাম্প্রদায়িক বিভাজনের রাজনীতি প্রত্যাখ্যাত হয়েছে সর্বস্তরে। আর বিভাজনের রাজনীতি যে নির্বাচনে আদৌ প্রভাব ফেলতে পারেনি তার একটা কারণ সাম্প্রদায়িক সম্প্রীতি এবং উন্নয়নের স্বার্থে একতাবদ্ধ সংগ্রাম। যার ফলে রাজ্যের ৪২ জন মুসলিম প্রার্থীর মধ্যে ৪১ জনই জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেসের টিকিটে। তাদের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় সরকারের মন্ত্রী সভায় ঠাঁই পেল ৭ মুসলিম মুখ।

মমতার নতুন মন্ত্রিসভায় মুসলিম সম্প্রদায় থেকে ৭ জনকে ঠাঁই দেওয়া রয়েছেন তাদের মধ্যে ৪ জন পূর্ণমন্ত্রী, ১জন স্বাধীন প্রতিমন্ত্রী ও দু’জন প্রতিমন্ত্রী রয়েছেন।

 

এবারের বিধানসভা নির্বাচনে ৪২ জন মুসলিম প্রার্থীকে মনোনয়ন দিয়েছিল মমতার তৃণমূল কংগ্রেস। তাদের মধ্যে ৪১ জনই জয়ী হয়েছেন। আর ভাঙর আসন থেকে চমক প্রত জয় পেয়েছেন আইএসএফের প্রার্থী নওশাদ সিদ্দিকী। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে জয়ী মুসলিম বিধায়কের সংখ্যা ছিল ৫৯ জন। ২০১৬ সালে পশ্চিমবঙ্গ রাজ্যের ২৯৪ সদস্য আসনবিশিষ্ট বিধানসভার নির্বাচনে শাসক-বিরোধী মিলিয়ে ৫৬ জন মুসলিম প্রার্থী জয়ী হন। তার মধ্যে তৃণমূল কংগ্রেসের টিকেটে জয় পান মোট ২৯ জন, কংগ্রেসের ১৮ জন, সিপিআইএমের ৮জন এবং ফরওয়ার্ড ব্লকের একজন মুসলিম প্রার্থী জয়ী হন। তৃণমূলের গত মন্ত্রিসভায় ও স্থান হয় ৭ মুসলিম জন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর