এবার হিজাব পরার অপরাধে ৫৮ ছাত্রীকে বরখাস্ত কর্ণাটক স্কুলে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কলেজে ঢোকার আগে   পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা।
কলেজে ঢোকার আগে পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা।

 এনবিটিভি ডেস্কঃ কর্ণাটকের শিবমোগা জেলার একটি কলেজের ৫৮ জন ছাত্রীকে শনিবার হিজাব পরার জন্য বরখাস্ত করে। পরে তাদের ক্লাসে উপস্থিত থাকার অনুমতি দেওয়ার দাবিতে একটি আন্দোলনও চালায় শিক্ষার্থীরা। তারপরেও রেহাই মেলেনি শিক্ষার্থীরা। ঘটনাটি ঘটে কর্ণাটকের শিরালকোপ্পা সরকারি প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজ।

কলেজে ঢোকার আগে হিজাব খুলে ফেলতে বলার পর পুলিশদের সঙ্গে কথা বলছে মহিলা ছাত্রী  

অধ্যক্ষ জানায় যে, “কলেজ ব্যবস্থাপনা উন্নয়ন কমিটি হাইকোর্টের অন্তর্বর্তীকালীন আদেশে হিজাব পরিহিত শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করলেও তারা শোনেনি। ফলে, কলেজের ৫৮ জন ছাত্রীকে বরখাস্ত করা হয়।”

কর্ণাটক হাইকোর্ট একটি অন্তর্বর্তীকালীন আদেশ জারি করা হয়েছে যে, “যে স্কুল এবং কলেজগুলিতে ইউনিফর্ম নির্ধারিত রয়েছে এমন শিক্ষার্থীদের হিজাব বা অন্য কোনও ধরণের ধর্মীয় পোশাক পরা থেকে বিরত রাখতে হবে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে চলছে কর্ণাটক হাই কোর্টের শুনানি। এখনও কোনও শেষ রায় দেননি মাননীয় বিচারক। তবে এদিকে শিক্ষার্থীদের পরীক্ষার সময় সামনে ঘনিয়ে আসছে, তারপরেও ক্লাস করতে পারছেনা শিক্ষার্থীরা। কর্ণাটকের স্কুল ও কলেজে হিজাব নিষিদ্ধ করার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে। এমনকি এক ইংরাজি বিষয়ের অধ্যাপিকা হিজাব পড়ার কারণের তাকে অপমান করা হয়। অবশেষে অধ্যাপিকা নিজেই এক পদত্যাগ পত্র জমা দিয়ে বলেন, “আত্মা সম্মান রক্ষার জন্যই আমার এই সিদ্ধান্ত।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর