আসতে চলেছে বিনে পয়সায় ৫জি নেটওয়ার্ক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

image-3

হাফিজুর রহমান, আসোসিয়েট এডিটর, এনবিটিভি

দিওয়ালির পর থেকে দেশের চারটি মেট্রো সিটিতে ৫জি নেটওয়ার্ক চালু হবে। এ ব্যাপারে দেশের সব নেট প্রোভাইডাররা একে অন্যের সঙ্গে প্রতিযোগিতায় মাঠে নামার জন্য তৈরি। তবে যা খবর পাচ্ছি তাতে বোঝা যাচ্ছে এবারও বড় চমক দিতে চলেছে জিও নেটওয়ার্ক। উড়ো খবর বাতাসে ভাসছিল। বিভিন্ন নেট ওয়ার্ক গ্রাহক ধরার জন্য অদৃশ্য প্রতিযোগিতায় নেমেছে। গুজবে কান না দিয়ে সরাসরি কথা বলেছিলাম জিও কোম্পানির বিগশট বসের সঙ্গে। উদ্দেশ্য সঠিক খবর নেওয়া আর ৫জি সম্পর্কে জানা। 

৫জি মানে হলো 5thজেনারেশান ইন্টারনেট। মানে হলো এর আগের চারটি ধাপ, মানে ফার্স্ট থেকে ৪জি পেরিয়ে দেশ এখন ৫জি বা ৫ম প্রজন্মে পা দিচ্ছে।  এর গতি অবাক করবে সবাইকে। ৫জি ৪জির তুলনায় ১০ গুণ বেশি গতিতে ডাটা ট্রান্সফার করবে। আমাদের দেশে বলা আর করার মধ্যে বিশাল পার্থক্য । ১০ গুণ না হয়ে ৫গুণ গতিতে নেট চললেই আমরা খুশি । তবে এতে একটা মুস্কিল আছে, গতির সঙ্গে পাল্লা দিয়ে টাওয়ার এর সংখ্যা বাড়াতে হবে ১৫ থেকে ২০ গুণ। এই টাওয়ার দিয়ে হবেনা। এখানেই শেষ নয় পুরনো ফোন চলবেনা। ৫জি আছে এমন ফোন ছাড়া এই সুবিধা পাওয়া যাবেনা। সিম পাল্টাতে হবেনা, ৫জি ফোনে আগের ৪জি সিম চলবে। অনেকে চিন্তা করছেন যে ৫জি এলে পরিবেশ বা স্বাস্থ্যের ক্ষতি হবে কি না, আমেরিকানরা বৈজ্ঞানিকরা পরীক্ষা নিরীক্ষা করে এর কোন ক্ষতিকর প্রভাব দেখতে পান নি। বাজারে সব প্রতিযোগীদের পেছনে ফেলতে জিও আগের মতই বিনা পয়সায় অফুরন্ত ডাটা দিচ্ছে তাদের পুরনো নতুন গ্রাহকদের। এ ব্যাপারে অফিসিয়ালি ঘোষণা হওয়ার আগেই এনবিটিভির পাঠকদের জন্য এই স্কুপ নিউজ।

৫জি আমাদের কি কাজে লাগবে সেটা দেখা যাক। ঘরের বাইরে থেকে লাইট ফান  এসি সব অন বা অফ করা যাবে। গাড়ি বুক করা যাবে। ভবিষ্যতে অ্যাকসিডেন্ট  হবে ইতিহাস । আর সবথেকে বড় জিনিস হলো বিদেশ থেকে ডাক্তার রোবট দিয়ে নিখুঁত অপারেশন করে রুগীর প্রাণ বাঁচাবে। ড্রোন দিয়ে ওষুধ বা খাবার বা বাজার করা যাবে। এসব কামাল দেখাতে চলেছে ৫জি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর