সুয়েজ ক্যানাল বন্ধ হয়ে গেছে এক দৈত্যাকার জাহাজের জন্য, বন্ধ বিশ্বের ১২ শতাংশের বেশি বানিজ্য

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210325_215749

নিউজ ডেস্ক : সুয়েজ খালের মাঝে আড়াআড়ি ভাবে আটকে গিয়েছে এক দৈত্যাকার পণ্যবাহী জাহাজ। কিয়েকদিন আগেই চীন থেকে নেদারল্যান্ডস গামী জাহাজটি আটকে গিয়েছে সুয়েজ খালের দক্ষিণাংশে। এর ফলে ব্যাহত হচ্ছে বিশ্বের আন্তর্জাতিক বাণিজ্যের প্রায় ১২%। এই খালই ভূমধ্যসাগর এবং লোহিত সাগরের মধ্যে সংযোগ স্থাপনের একমাত্র জলপথ।

সুয়েজ খালে কিছুদিন আগে ৪০০ মিটার দীর্ঘ এবং ২ লাখ টন ওজনের এভার গ্রিন নামক কার্গো বোঝাই এক দৈত্যাকার জাহাজ আড়াআড়ি ভাবে আটকে গিয়েছে প্রবল বিপরীতমুখী বায়ু প্রবাহের কারণে। বহু চেষ্টা করেও জাহাজটিকে এখনও সরানো যায়নি। এটিকে সরিয়ে স্বাভাবিক নৌচলাচল বহাল করতে কয়েক সপ্তাহ এমনকি মাস খানেক লাগতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। জাহাজটি আটকে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস ছাড়াও ইলেক্ট্রনিকস পণ্য এবং পোশাক লেনদেনের ওপরে ব্যাপক প্রভাব পড়তে শুরু করেছে। বিশ্বের সাপ্লাই চেনের ওপর এর বিরূপ প্রভাব পড়বে বলেও অনেক বিশেষজ্ঞ জানিয়েছেন।

সুয়েজ খাল ১৮৫৯ থেকে ১৮৬৯ এর মধ্যে খনন করা হয়। তার পর থেকে এটি আন্তর্জাতিক বাণিজ্যের এক অপরিহার্য রুট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটির মালিকানা মিশরের কাছে থাকায় তারা এর ওপর থেকে প্রতি বছর অন্তত ৬ বিলিয়ন ডলার আয় করে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর