আলিয়া সংস্কৃতি সংসদের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2022-02-27 at 9.17.32 PM

সাহিত্য হচ্ছে একটা সমাজের দর্পণ। যে সমাজের সাহিত্য যতটা উন্নত সেই সমাজ সম্পর্কে ততটাই তথ্য পাওয়া যায়। আর সেই ধারাকে শক্তিশালী করতে আলিয়া বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক সামিম সাইফুল্লার উদ্যোগে শুরু হয়েছিল আলিয়া সংস্কৃতি সংসদ।

আজ ২৭ ফেব্রুয়ারী, রবিবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল আলিয়া সংস্কৃতি সংসদের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিনের অনুষ্ঠানে আলিয়া সংস্কৃতি সংসদের পক্ষ থেকে ২০১৮ সাল থেকে শুরু হওয়া প্রতিবারের মত এবারও সাহিত্যে অবদানের জন্য চতুরঙ্গ পত্রিকার সম্পাদক আবদুর রাউফকে শহীদুল্লাহ পুরষ্কার, সমাজকর্মী রহিমা খাতুনকে রোকেয়া পুরষ্কার এবং সাহিত্যিক মনোরঞ্জন ব্যাপারীকে মশাররফ পুরষ্কারে ভূষিত করা হয়।

এছাড়াও এদিনের অনুষ্ঠানে আলিয়া সংস্কৃতি সংসদের পক্ষ থেকে বইপ্রকাশ ও পত্রিকা প্রকাশ করা হয়। খন্দকার মাহমুদুল হাসান এর ‘মোহাম্মদ নাসিরুদ্দিন’, মিলন দত্তের মুজিবর রহমান ও দ্য মুসলমান’ এবং সামশুল আলমের ‘ফয়জুন্নেসা চৌধুরাণী’ বই প্রকাশ করা হয়। আলিয়া সংস্কৃতি সংসদের পত্রিকা ‘উজ্জীবন’ উন্মোচন করা হয় এদিন।

এদিন স্বাগত ভাষণ দেন আলিয়া সংস্কৃতি সংসদের সভাপতি আমজাদ হোসেন।

এদিনের সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন ধারার ব্যক্তিত্বরা। অধ্যক্ষ আফসার আলি, স্বপন বসু, অতনুশাসন মুখোপাধ্যায়, গোলাম গউস সিদ্দিকী, ইমদাদ হোসেন, সেখ কামালউদ্দিন, অধ্যাপক মেহেদি কালাম, অধ্যাপক মুকলেসুর রহমান, সমাজসেবী প্রাণতোষ বন্দোপাধ্যায়, মহিউদ্দিন সরকার, সাহিত্যিক মুসা আলী, লেখক সুমিতা দাস, পুবের কলম পত্রিকার সম্পাদক আহমদ হাসান ইমরান, বিশিষ্ট আইনজীবী মাসুদ করিম, বিশিষ্ট শিক্ষাবিদ একরামুল হক শেখ সহ বিভিন্ন ব্যক্তিরা এদিনের আলোচনায় অংশগ্রহণ করেন।

আজকের অনুষ্ঠান আলিয়া সংস্কৃতি সংসদের কোষাধ্যক্ষ মীর রেজাউল করিমের ধন্যবাদ জ্ঞাপন ও মাদ্রাসা শিক্ষা নিয়ে তৈরি একটি ডকুমেন্টারি প্রদর্শনের মধ্য দিয়ে শেষ হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর