৯/১১ হামলার নথি প্রকাশের নির্দেশ বাইডেনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

nine-eleven-world-trade-center

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পেন্টাগনে নাইন ইলেভেন হামলার ঘটনায় করা এফবিআইয়ের নথি পুনরায় পর্যবেক্ষণ ও প্রকাশের নির্দেশ দিয়েছেন। নথিগুলোর গোপনীয়তার কারণ প্রকাশ্যে আনতে তিনি শুক্রবার এক বিবৃতিতে এই নির্দেশ দেন।বাইডেন বলেন, আমি যখন প্রেসিডেন্ট নির্বাচন করেছিলাম, তখন প্রতিশ্রতি দিয়েছিলাম নাইন ইলেভেনের হামলার নথিগুলোর পর্যালোচনা করে দেখা হবে। তিনি তার কমিটমেন্টের প্রতি সম্মান দেখাতে ওই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন। টিআরটি ওয়ার্ল্ড।

 

 

মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য অনুযায়ী, বিচার বিভাগ ও সংশ্লিষ্ট এজেন্সিগুলোর প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে। মূলত এফবিআই তদন্তের নথিগুলো কেন গোপন রাখা হয়েছে তার কারণ জানতেই এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডকে ওই নির্দেশ দেওয়া হয়েছে।আগামী ছয় মাসের মধ্যে ডকুমেন্টগুলো জনসম্মুখে আনতে হবে। আমেরিকায় সন্ত্রাসী হামলার ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে হতাহতদের পরিবারের সদস্যরা মামলা করেন। এই পরিপ্রেক্ষিতে তারা নথিগুলো প্রকাশ্যে দেখতে চান বাইডেনের কাছে।

 

 

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) নাইন ইলেভেনের হামলায় হতাহতদের পরিবারের সদস্যরা বাইডেন প্রশাসনের কাছে জানতে চায়, কেন এফবিআই তদন্ত সংশ্লিষ্ট নথি গোপন রাখতে বলা হয়েছে। এ ব্যাপারে তারা পরিষ্কার ধারনা পেতে চান। সৌদি আরবের ছিনতাইকারীদের বিরুদ্ধে প্রমাণ ধ্বংস করতে নথিগুলো নষ্ট করা হয়েছে কি-না তাও জানতে চান তারা।

 

যুক্তরাষ্ট্রের বিচারবিভাগের ইন্সপেক্টর মাইকেল হরয়িটজ বলছেন, পরিস্থিতির কারণে এফবিআইয়ের তদন্তের নথিগুলো গোপন করতে হয়েছিল বলে সংশ্লিষ্ট সাবেক কয়েকজন এফবিআই কর্মকর্তা জানান।

 

হামলায় হতাহতদের পরিবারের সদস্যরা সৌদি আরবের বিরুদ্ধে মামলা করতে গেলে তারা ভয়াবহ ওই বিমান ছিনতাইয়ের ব্যাপারে জানতে আরও আগ্রহী হয়ে ওঠে। নথিগুলো রাষ্ট্রীয়ভাবে গোপন করায় ভুক্তভোগীরা দীর্ঘদিন মানসিক যন্ত্রণার মধ্যে রয়েছেন বলেও খবরে বলা হচ্ছে।

 

 

 

ভুক্তভোগীরা মনে করছেন, সৌদি আরবের বিরুদ্ধে মামলা পরিচালনার ক্ষেত্রে নথিগুলোর প্রকাশ হওয়া প্রয়োজন। বহু প্রত্যাশিত নথিগুলো মামলার অগ্রগতির ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করবে। বলা হয়, নাইন ইলেভেনের হামলাকারীদের মধ্যে ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিল সৌদি নাগরিক। হামলার পেছনে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন যুক্ত রয়েছে বলেও মনে করা হয়।

সূত্র : ২৪ লাইভ নিউজ

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর