বিজেপি জানে কীভাবে ভোট পেতে হয়, আর সেটাই হয়েছে: কৃষক নেতা টিকাইত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

রাকেশ টিকাইত, ভারতীয় কিষাণ ইউনিয়নের জাতীয় মুখপাত্র।
রাকেশ টিকাইত, ভারতীয় কিষাণ ইউনিয়নের জাতীয় মুখপাত্র।

এনবিটিভি ডেস্কঃ দেশে প্রায় ১৩ মাস ধরে চলে কৃষি বীল বিরোধী আন্দোলন। পরে প্রধানমন্ত্রীর আশ্বাসে তিনটি কৃষি আইন কে প্রত্যাহার করে নেয়। ঠিক সেই সময় রাজ্যে পাঁচ রাজ্যে ভোট। তখনই অনেকেই ভেবেছিলেন বিজেপি’র এবার  ধ্বস নামতে পারে। বৃহস্পতিবার পাঁচ রাজ্যের ভোটের ফলাফল তার উল্টো হল। এদিন ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ) মুখপাত্র রাকেশ টিকাইত বলেছেন যে, বিজেপি শুধুমাত্র সর্বাধিক ভোট অর্জনের জন্য মরীয়া ছিল, আর তা করতে সফল হয়েছে।

ভোটের ফলাফল ঘোষণার পরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় রাকেশ টিকাইত বলেন, “আমরা ১৩ মাস ধরে সফলভাবে কৃষক আন্দোলন করেছি। আমরা ‘আন্দোলনকারী’ আর বিজেপি ‘ভোটকারি’। এবার সব রাজনৈতিক দল কৃষকদের গুরুত্বের সাথে নিয়েছে এবং তাদের ইশতেহারে কৃষকদের কল্যাণ মূলক বিষয়কে অন্তর্ভুক্ত করেছে। কে জিতেছে তা বিবেচ্য নয়, তবে তাদের অবশ্যই কৃষকদের দাবি এবং চাহিদা পূরণ করতে হবে। তাদের উন্নতির জন্য কাজ করতে হবে এবং তারা যে প্রতিশ্রুতি দিয়েছে তা পূরণ করতে হবে।”

উল্লেখ্য, টিকাইত বিজেপি এবং তাদের নীতির বিরুদ্ধে প্রচারণা চালিয়েছিল। এমনকি কৃষকদের বিজেপি-কে ভোট না দেওয়ার জন্য আবেদন করেছিল।

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে কৃষকদের আন্দোলনের প্রভাব সম্পর্কে জানতে চাইলে টিকাইত বলেন, “কৃষক আন্দোলন বিজেপির যথেষ্ট ক্ষতি করেছে। তারা পশ্চিম ইউপিতে বেশ কয়েকটি আসন হারিয়েছে যা তারা গত নির্বাচনে জিতেছিল।”

 বিজেপি’র জয়ের ব্যাপারে টিকাইত বলেন, “বিজেপি জিতেছে কারণ ইউপি একটি বৃহৎ রাজ্য। তারা জানে কীভাবে ভোট পেতে হয়, আর সেটা নিয়ে পরিকল্পনা মাফিক কাজ করেছে। বিজেপি একদিকে মানুষকে দরিদ্র করেহতাশার দিকে ঠেলে দিচ্ছে। অন্যদিকে, সম্প্রদায়গুলিকে বিভক্ত করার জন্য সাম্প্রদায়িক কার্ড খেলছে। এই কৌশলটি সারা দেশে কার্যকর করা হচ্ছে, যার ফলে আগামী দিনে গণতন্ত্রের ভয়াবহ পরিস্থিতি হতে পারে।”

কৃষকদের সংগ্রাম অব্যাহত থাকবে মন্তব্য করে টিকাইত বলেন, “আমরা এখন একটি কমিটি করব এবং নিশ্চিত করব যে বিজেপি কৃষক-সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করার জন্য।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর