মমতার বিরুদ্ধে লড়তে রাজি না কংগ্রেস, জানালেন দিল্লী ফেরত অধীর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Mamata-Banerjee-and-adhir-Ranjan-Chowdhury-768x481

 

 

ভবানীপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দেওয়া নিয়ে কংগ্রেসের টালবাহানা অব্যাহত। গতকালই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী জানিয়েছিলেন ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়াইয়ে নামছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের বৈঠকে অধিকাংশ নেতাই ভবানীপুরে লড়াই করার পক্ষে মত দেন। কিন্তু প্রদেশ নেতৃত্বের সেই সিদ্ধান্ত একপ্রকার প্রত্যাখ্যান করে দিল এআইসিসি। তাঁরা সিদ্ধান্ত নিল ভবানীপুরের উপনির্বাচনে হাত চিহ্নে কোনও প্রার্থী থাকবেন না। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রচারেও কাউকে নামানো হচ্ছে না দলের তরফে। তার মানে কি ভোটের পরই বামেদের সঙ্গে জোট ভাঙার ইঙ্গিত দিয়ে দিল কংগ্রেস?

এর আগে প্রদেশ সভাপতি নিজেই বলেছিলেন, ভবানীপুরে প্রার্থী দিতে চায় কংগ্রেস। তৃণমূল সুপ্রিমোর বিরুদ্ধে প্রার্থী দেওয়ার ইচ্ছা প্রকাশ করে নাম চূড়ান্ত করার দায়িত্ব হাইকম্যান্ডের উপরেই ছেড়েছিলেন অধীর। কিন্তু হাইকম্যান্ড মমতার বিরুদ্ধে প্রার্থী দিতে অনিচ্ছুক। ২০২৪-এর লক্ষ্যে বিজেপি-বিরোধী ফ্রন্টের কথা মাথায় রেখে অন্যতম বিরোধী মুখ মমতার বিরুদ্ধে তাই প্রার্থী দিতে চাইছে না কংগ্রেস হাইকম্যান্ড।এদিকে, কংগ্রেসের সিদ্ধান্ত জানার পর সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, “তৃণমূল-বিজেপির বিকল্প তৈরি করতে আমরা ভবানীপুর কেন্দ্রে প্রার্থী দেব। আমরা কংগ্রেসকে তাদের সিদ্ধান্ত বদল করতে বলতে পারব না।” তবে বামেরা আগেই জানিয়েছিল, কংগ্রেস মমতার বিরুদ্ধে প্রার্থী না দিলে বামেরা প্রার্থী দেবে। কিন্তু হঠাৎ করে কংগ্রেসের বেঁকে বসা ভাল চোখে দেখছে না আলিমুদ্দিন। এতেই জোটে ফাটলের ইঙ্গিত স্পষ্ট হচ্ছে।

 

প্রসঙ্গত, ভবানীপুরে কংগ্রেস প্রার্থী না থাকার অর্থ, রাজ্যের যে তিন কেন্দ্রে আগামী ৩০ সেপ্টেম্বর ভোট হতে চলেছে, তার কোনওটিতেই কংগ্রেসের কোনও প্রতিনিধিত্ব থাকছে না। যদিও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী আগেই ঘোষণা করেছেন, জোট ধর্ম মেনে সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরে কংগ্রেস বাম প্রার্থীদের সমর্থন করবে।এখন প্রশ্ন ভবানীপুরে কী হবে? সেখানে কি বামেরা প্রার্থী দেবে? কংগ্রেস যে ওই কেন্দ্রে প্রার্থী নাও দিতে পারে, সে ইঙ্গিত আগে থেকেই ছিল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী নিজেই মমতার বিরুদ্ধে লড়তে নারাজ ছিলেন। তাঁর মত ছিল, বিপুল জনসমর্থন নিয়ে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসা মমতাকে সৌজন্য দেখিয়ে লড়াই থেকে সরে আসা উচিত কংগ্রেসের। অধীরের তরফে সেই ইঙ্গিত পেয়েই বামেরা নিজেদের মতো ঘুঁটি সাজিয়েছে। সূত্রের খবর, কংগ্রেসের বিকল্প প্রার্থী প্রস্তুত রেখেছে বামেরাও। প্রদেশ নেতৃত্ব সরকারিভাবে সিদ্ধান্তের কথা জানালেই তাঁরা প্রার্থী ঘোষণা করে দেবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর