২৫ বছরে প্রথমবার ফোর্বসের ধনকুবেরের তালিকা থেকে বাদ পড়লেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

trump-jaa-1623658446

 

 

নিউজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্টের পদে বহু বছর ধরে আসীন হয়ে একাধিক সিদ্ধান্ত নিয়ে খবরের শিরোনাম কেড়েছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন মুলুকের এই ধনকুবের পদ থেকে বেরিয়ে গিয়েও ফের খবরে। মার্কিন মসনদ খোয়ানোর পর এবার ফোর্বসের ৪০০ জন ধনীর তালিকা থেকেও বাদ পড়ে গেল ডোনাল্ড ট্রাম্পের নাম। ২৫ বছরে প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্রের এই কোটিপতি ধনকুবেরের সঙ্গে এই ঘটনা ঘটল। স্বভাবতই এই ঘটনা কেড়েছে খবরের শিরোনাম।

ফোর্বসের যে ৪০০ জন ধনীর তালিকা দেওয়া হয়েছে, তাতে ট্রাম্পের নাম ২০২১ সালে বাদ গিয়েছে। ২০২০ সালে সবচেয়ে ধনী ৪০০ জনের তালিকায় থেকে ট্রাম্প ৩৩৯ নম্বর জায়গাটি দখল করেন। তবে ২০২১ সালে ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের জন্য পিছিয়ে যান, ট্রাম্প।

কিন্তু কেন হঠাৎ এই অবস্থা ৭৫ বছরের রিয়েল এস্টেট মোঘলের? প্রেসিডেন্ট পদ খোওয়ানোর সঙ্গে অবশ্য এর কোনও রকম সম্পর্ক নেই। আসলে অতিমারীর সময় থেকেই তাঁর সম্পত্তি একেবারেই ‘স্থবির’ হয়ে পড়ে। একই সমস্যা হয়েছিল অন্য়ান্য ব্যবসায়ীদেরও। কিন্তু তাঁরা নিজেদের ব্যবসাকে অন্যদিকে স্থানান্তরিত করেছিলেন। সেই সুযোগ ছিল ট্রাম্পেরও সামনে। কিন্তু তেমন সিদ্ধান্ত নিতে পারেননি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। সেই অদূরদর্শিতার পরিণামই এখন তাঁকে ভুগতে হচ্ছেই বলে মনে করা হচ্ছে।

‘ফোর্বস’-এর মতে, পাঁচ বছর আগে ডোনাল্ড ট্রাম্পের সামনে সবচেয়ে ভাল সুযোগ এসেছিল অন্য খাতে বিনিয়োগ করার। কিন্তু তিনি তা করেননি। পরে প্রেসিডেন্ট হয়ে যাওয়ার ফলে স্বার্তের সংঘাতজনিত বিষয়ে আরও সাবধানে পা ফেলতে হচ্ছিল তাঁকে। নিজের ‘স্থবির’ সম্পত্তি বেচতে নারাজ ট্রাম্পকে এর ফলে ২ বিলিয়ন ডলারের ক্ষতির মুখে পড়তে হয়। আর তার ফলশ্রুতিই এবার মার্কিন মুলুকের ধনকুবেরদের তালিকায় ঠাঁই হল না তাঁর।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর