ফ্রান্সে থাকা ভারতের ১২ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ফরাসি আদালত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210708_153706

নিউজ ডেস্ক : ফ্রান্সে থাকা ভারতের বিশাল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিল সেদেশের এক আদালত। ভারত সরকারের বিরুদ্ধে ট্যাক্স সংক্রান্ত চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলে ক্ষতিপূরণের দাবিতে ফ্রান্সের আদালতে আবেদন জানায় স্কটল্যান্ডের শক্তি সংস্থা কেয়ার্ন এনার্জি (Cairn Energy)। তাদের আবেদনে সাড়া দিয়ে ফ্রান্সে থাকা ভারতের ১২,৬৯৫ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করল ফ্রান্সের এক আদালত।

 

ভারত সরকার এবং যুক্তরাজ্যের মধ্যকার এক এক দ্বিপক্ষীয় ট্যাক্স সম্পর্কিত চুক্তি ভঙ্গের অভিযোগ তুলে ভারতের কাছে ক্ষতিপূরণের দাবি করে নেদারল্যান্ডের হেগে অবস্থিত আন্তর্জাতিক আদালতে আবেদন জানায় তেল উত্তোলনকারী এই স্কটিশ সংস্থা। গত ডিসেম্বর মাসে আন্তর্জাতিক আদালত তাদের অভিযোগকে স্বীকৃতি দেয়। ভারত সরকারকে ১.২ বিলিয়ন ডলার বা ৮৭১৫ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেয় ওই আদালত। কিন্তু ভারত সরকার এই নির্দেশ মানতে অস্বীকার করে। এবার সংস্থাটি আরো অধিক ক্ষতিপূরণের দাবিতে আমেরিকা, নেদারল্যান্ড, যুক্তরাজ্য এবং ফ্রান্সের ৯ টি আদালতে আবেদন করে। তখন তাদের দাবি ছিল ১.৪ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ। সবগুলো আদালত তাদের দাবিকে স্বীকৃতিও দেয়।

ফলে সংস্থাটি ক্ষতিপূরণ দিতে ভারত সরকারকে বাধ্য করতে ফ্রান্সের একটি আদালতে আবেদন করে। আজ ফ্রান্সের আদালতের তরফ থেকে ফ্রান্সে অবস্থিত ভারতের সম্পত্তি থেকে ১.৭ বিলিয়ন ডলার বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। এই সম্পত্তির মধ্যে রয়েছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ভারত সরকারের মালিকানার সম্পত্তি, বিমান, জাহাজ ইত্যাদি। সংস্থাটির তরফ থেকে এই তথ্য জানানো হয়েছে ফিনান্সিয়াল টাইমসকে। তবে ভারতের বিদেশ মন্ত্রিলের তরফ থেকে জানানো হয়েছে, এই ব্যাপারে তাদের কাছে ফ্রান্সের আদালতের তরফ থেকে কোনো নোটিশ বা অর্ডার আসেনি। এই মর্মে সংস্থাটির সঙ্গে কেন্দ্রের আলোচনা চলছে বলেও জানানো হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর