গুডবাই ক্রিকেট! সব ধরনের খেলা থেকে অবসরের ঘোষণা হরভজনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

 হরভজন সিং।
 হরভজন সিং।

এনবিটিভি ডেস্কঃ   শুক্রবার সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন হরভজন সিং। এখনকার রীতি মেনেই যেন ঘোষণা। সোশ্যাল মিডিয়া মারফতে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন তিনি। ভারতের হয়ে প্রায় ২৩ বছরের যাত্রা ছিল জাতীয় ভারতের ক্রিকেটে এই কিংবদন্তি বোলারের।  

এদিন টুইটারে হরভজন লেখেন, ‘সব ভালো জিনিসেরই একটা শেষ থাকে। আজ আমি সেই প্রিয় খেলাকে বিদায় জানাচ্ছি, যেটা আমাকে সবকিছু দিয়েছে। ২৩ বছরের দীর্ঘ এই লম্বা সফরে যাঁরা সুন্দর আর স্মরণীয় করে রাখতে সাহায্য করেছেন, তাঁদের সকলকে কৃতজ্ঞ জানাই। আন্তরিক ধন্যবাদ আপনাদের।’

দেশীয় ক্রিকেটে  হরভজন সিংএর অবদান –

১৯৯৮ সালে ব্যাঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হরভজনের টেস্ট ক্রিকেটের অভিষেক হয়েছিল। একই বছরে শারজাহতে এপ্রিলে ভারত নিউজিল্যান্ড খেলার সময় তিনি তার প্রথম ওডিআই ক্যাপ অর্জন করেন। ম্যাট হর্ন তার প্রথম ওয়ানডে উইকেট ছিল।

যাইহোক এটি প্রায় তিন বছর পরে যখন অফ-স্পিনারটি দুর্দান্ত উচ্চতায় পৌঁছেছিল। ভারত ৩২ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ টেস্ট সিরিজ জয়ের জন্য একটি স্মরণীয় কাম-ব্যাকিং-থেকে শক্তি দেয়। চেন্নাইতে সেই সিরিজে হরভজন সিং  ৮৪ রানে ৮ উইকেটে তার সেরা টেস্টে রেকর্ড করেন।

 হরভজন সিং ২০০৩ সাল থেকে ভারতীয় দলের একজন সদস্য ছিলেন।  50-ওভারের বিশ্বকাপের শীর্ষ সংঘর্ষে পৌঁছেছিল এবং অবশেষে ২০১১ সালে শিরোপা জিতেছিল, যেখানে তিনি নয়টি উইকেট নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকায় ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী সেট-আপেরও অংশ ছিলেন তিনি।

লিডস (২০০২) এবং ডারবান (২০১০-১১ মরসুমে) যথাক্রমে চার এবং ছয় উইকেট নিয়ে ভারতের স্মরণীয় বিদেশী জয়ের মূল ভিত্তিও হরভজন ছিলেন। ২০১০-১১ সালে কেপটাউনে ড্র হওয়া টেস্টে তিনি ঘরের বাইরে তার সেরা টেস্টও খেলেণ।

সেখানে তিনি ১২০ রান দিয়ে ৭ উইকেট নিয়ে রেকর্ড করেছিলেন। তিনি ২০১৬ সালে টি২০ এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তিনি তার শেষ আন্তর্জাতিক খেলা খেলেছিলেন।

হরভজন সিং তিনি একজন  অভিজ্ঞ অফ-স্পিনার, যিনি ১৯৯৭ শালে ঐ মৌসুমে পাঞ্জাব বনাম সার্ভিসেসের হয়ে প্রথম-শ্রেণীতে অভিষেক করেছিলেন।  এছাড়াও ১৯৮টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলে ৭৮০  উইকেট শিকার করেন।

তিনি ব্যাট হাতে একটি দরকারী অবদানকারীও ছিলেন, যা তিনি ২০১০ সালে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে  দুটি টেস্ট সেঞ্চুরি দ্বারা প্রমাণিত। এই দুটি শতকের পাশাপাশি, তিনি খেলার দীর্ঘতম ফরম্যাটে নয়টি অর্ধশতকও করেছিলেন।

আইপিএল-এ হরভজন সিং-

হরভজন সিং মোট ১৬৩টি আইপিএল ম্যাচ খেলে ১৫০টি উইকেট নিয়েছেন। আইপিএলে তার সেরা মৌসুমটি ছিল ২০১৩ সাল, যখন তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২৪টি উইকেট নিয়েছিলেন।

ক্রিকেট ছেড়ে সমাজ সেবা কাজে মন দেবেন বলে জানা যায়। সেটা কোনও রাজনৈতিক দলের সঙ্গে কিংবা অন্য কোনও ঊপায়ে তা হরভজন সিং পরে জানিয়ে দেবেন , এমনও সংবাদ মাধ্যমে জানা যায়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর