Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

আজ ‘নওরোজ’ পার্সিয়ান নববর্ষ উদযাপন গুগল ডুডলের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

"নওরোজ" নববর্ষের প্রতীকী চিত্র।

এনবিটিভি ডেস্কঃ কথায় আছে বাঙালীর ১২ মাসে ১৩ পার্বণ। এমনই অনেক জাতি আছে যারা তাদের ঐতিহ্যকে টিকিয়ে ও ধরে রাখতে একটা বিশেষ দিনে তারা দিনটিকে বিশেষ রূপে উদযাপন করে থাকে। ঠিক তেমনি পার্সিয়ান দের এক ঐতিহ্যবাহী দিন হল ‘নওরোজ’।  নওরোজ হল প্রাচীনতম ছুটির দিনগুলির একটি।

পার্সিয়ানদের নিকট ৩০০০ বছরের পুরান এক ঐতিহ্যবাহী নববর্ষ উৎসব। বসন্তের প্রথম দিন এবং পারস্য নববর্ষের আনুষ্ঠানিক সূচনা উদযাপন করে। আজ গুগল এই দিনটি স্মরণীয় করে রাখতে  ডুডলের মাধ্যমে উদযাপন করছে। আজ গুগলের লোগোর পরিবর্তে ‘নওরোজ’ এই চিত্র দেখা যাচ্ছে।

নওরোজ হল প্রাচীনতম উৎসবের দিনগুলির মধ্যে অন্যতম ঐতিহ্যবাহী দিন। এই দিনটির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে যা তিন হাজার বছরেরও বেশি পুরনো৷ সূর্য বিষুব রেখা অতিক্রম করলে ১৩ দিনের উদযাপনটি স্থানীয় বিষুব দিয়ে শুরু হয়। এটি ব্যাপকভাবে পুনর্জন্ম এবং প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ জীবনের স্বীকৃতির প্রতীক বলে মনে করা হয়।

ডুডলটিতে ফুটন্ত পাতা এবং ফুল ফোটানো ফুলকে রঙিন ভাবে দেখানো হয়েছে। নওরোজের দিনে, বিশ্বজুড়ে লক্ষ লক্ষ লোক উত্সব, ভোজ এবং বহিরঙ্গন কার্যকলাপ উপভোগ করে। নওরোজ চলাকালীন সাধারণ ঐতিহ্যের মধ্যে রয়েছে ঘর পরিষ্কার করা, বন্ধুবান্ধব এবং প্রতিবেশীদের সাথে দেখা করা। এবং বিশেষ মিষ্টি, ভেষজ ভাত এবং ভাজা মাছ সহ ঐতিহ্যবাহী খাবার তৈরি করা।

সম্পর্কিত খবর