ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’! সোমবার প্রবল বৃষ্টির সম্ভাবনা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ঘূর্ণিঝড়- এর প্রতীকী চিত্র।
ঘূর্ণিঝড়- এর প্রতীকী চিত্র।

এনবিটিভি ডেস্কঃ ইতিমধ্যে সুপষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘অশনি’। নদী মাত্রিক এলাকা গুলীতে প্রস্তুতি নিচ্ছে সরকার। সরান হচ্ছে সাধারণ মানুষদের। এবার ঘূর্ণিঝড় ‘অশনি’-র নাম দিয়েছে শ্রীলঙ্কা।

শনিবার ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, সোমবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগরে ঝড়ের গতিবেগ ‘অশনি’ ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। কখনও কখনও ঘণ্টায় হাওয়ার বেগ ৯০ কিলোমিটার পৌঁছে যাওয়ার সম্ভাবনা আছে। প্রবল ঝড়ের সাথে বৃষ্টির সম্ভাবনা আছে জানায় আবহাওয়া দপ্তর।

 আরও জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমশ পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। শনিবার সকাল ৮ টা ৩০ মিনিট নাগাদ সুপষ্ট নিম্নচাপ হিসেবে সেটি দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে।  আজ অর্থাৎ রবিবার সকালে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সোমবার (২১ মার্চ) তা পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। তারপর আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে এবং মঙ্গলবার (২২ মার্চ) সকালে উত্তর মায়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপকূলের কাছে পৌঁছাবে।

এদিকে রাজ্য ও কেন্দ্র সরকারের তৎপরতায় নদীমাতৃক এলাকা গুলীতে কাজ শুরু করে দিয়েছে। সাধারণ মানুষ কোন ভাবে ক্ষতির সম্মুখীন না হয় সেদিকে নজর সরকারের। দুর্যোগ মোকাবিলা কেন্দ্র গুলীতে সরান হচ্ছে নদীর লাগোয়া বাশিন্দাদের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর