পুলিশি হত্যাকে ‘প্রতিশোধ’ উল্লেখ করায় মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে FIR-এর নির্দেশ গুয়াহাটি হাইকোর্টের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।
আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।

এনবিটিভি ডেস্কঃ  শনিবার আসামের গুয়াহাটি আদালত রাজ্যের দারং জেলায় উচ্ছেদ অভিযানের সময় মুসলমানদের বিরুদ্ধে পুলিশি সহিংসতার বিষয়ে দাঙ্গা মূলক মন্তব্যের জন্য আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দিয়েছেন এদিন। পুলিশ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে একটা FIR পর্যন্ত করেনি এমনি মন্তব্যর পরেও। এদিন এক সংসদের করা মামলার শুনানি হয়।

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বক্তৃতায় সহিংসতাকে প্রতিশোধের কাজ বলে উল্লেখ করেছিলেন। একই প্রতিক্রিয়া জানিয়ে, কামরুপ মেট্রো জেলা সাব-ডিভিশনাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পর্যবেক্ষণ করেছেন যে, হেমন্ত বিশ্ব শর্মা ডিসেম্বর ২০২১-এর বক্তৃতার বিষয়ে একটি এফআইআর নথিভুক্ত করা পুলিশের জন্য বাধ্যতামূলক ছিল, তা পুলিশ করেনি।

আসামের উচ্ছেদের মুহূর্ত, ২০২১

এদিন আদালত পুলিশকে দায়িত্ব পালনে ব্যর্থ উল্লেখ করে বলেন, “অভিযোগের সত্যতা এমন কিছু নয় যা FIR নিবন্ধনের আগে অনুসন্ধান করা যেতে পারে। প্রথমত FIR না করায় তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে।

আসামে গত ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ঘটনা আদালতে তুলে ধরেন কংগ্রেস দলের সংসদ সদস্য আব্দুল খালেক। সংসদের দায়ের করা অভিযোগের ভিত্তিতে এদিনের মামলার শুনানি হয়।

উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বরে বিপুল সংখ্যক লোক পুলিশের বর্বরতার শিকার হয়েছিল। এই ঘটনার সময় দুজন লোক নিহত হয়েছিল। বিজয় বানিয়া নামে একজন ক্যামেরাম্যানকে একজন ভিকটিম মইনুল হকের স্থির শরীরের উপর ঝাঁপিয়ে পড়তে দেখা গিয়েছিল। যদিও সেই ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।  

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর