GTA তে দুর্নীতি? অডিট করাতে চান ধনকড়, কিন্তু অডিট করানো তার ক্ষমতার বাইরে,বলছেন বিশেষজ্ঞরা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210628_181757

নিউজ ডেস্ক : গোর্খা টেরিটরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা GTA পাহাড়ে অচলাবস্থা সমাধানে ২০১৭ সালে তৈরি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু রাজ্যপাল উত্তর বঙ্গ সফরে গিয়ে সেই সংস্থায় দুর্নীতির অভিযোগ তুলেছেন। তিনি বলেন, এখানে বহুদিন অডিট হয় নি। তাই এটা একটা দুর্নীতির আখড়া। এখানে তিনি অডিট করবেন বলে জানিয়েছেন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, GTA তে অডিট করানো রাজ্যপালের এখতিয়ারের বাইরে। তিনি রাজ্য সরকারের কাছে অনুরোধ করতে পারেন মাত্র।

 

 

২০১৭ সালে পাহাড়ের তৎকালীন প্রতাপশালী নেতা মোর্চার বিমল গুরুংয়ের আবেদন মেনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জিটিএ তৈরির অনুমোদন করেন। মূলত পাহাড়বাসীর উন্নয়নের লক্ষ্যেই এই সিদ্ধান্ত। জিটিএ-তে কে কোন দায়িত্ব পালন করবেন, তাও মুখ্যমন্ত্রীর সঙ্গে পরামর্শক্রমেই ঠিক হয়। এটি একটি স্বশাসিত সংস্থা। অন্যান্য প্রশাসনিক সংগঠনের মতো নির্বাচনের মাধ্যমে জিটিএ-তেও দায়িত্বপ্রাপ্তদের নির্বাচিত করার কথা। কিন্তু ২০১৭সালের পর থেকে নানা জটিলতার কারণে সেখানে নির্বাচন হয়নি। বিমল গুরুং, বিনয় তামাং হয়ে মোর্চা নেতা অনীত থাপা নানা সময়ে সামলেছেন জিটিএ চেয়ারম্যানের দায়িত্ব। তবে এই মুহূর্তে সেখানে কাজ করছে প্রশাসক বোর্ড।

 

 

কিন্তু ৭ দিনের উত্তর বঙ্গ সফর শেষে ফেরার পথে বাগডোগরা বিমান বন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রাজ্যপাল বলেন, তাঁদের সকলের সঙ্গে কথা বলে তিনি একটা বিষয় সম্পর্কে নিশ্চিত যে পাহাড়ে এই ক’বছরে কোনও উন্নয়ন হয়নি। জিটিএ তৈরি হয়েছিল যে উদ্দেশে অর্থাৎ পাহাড়বাসীর উন্নয়নের জন্য, তা সফল হয়নি। না নির্বাচন, না অডিট – কিছুই হয়নি জিটিএতে। তাই তিনি নিজে CAG-কে দিয়ে অডিট করাতে চান। তাঁর এই বক্তব্যকে সমর্থন করেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এদিন শিলিগুড়ির কার্যালয় বৈঠকের পর তিনি বলেন, ”এই দাবি যুক্তিপূর্ণ। অবশ্যই জিটিএ-র অডিট হওয়া উচিত। কেন্দ্রীয় সরকার প্রতি বছর উন্নয়নের জন্য টাকা পাঠায়। কিন্তু রাজ্য সরকারের কর্মী, আধিকারিকরা তা নয়ছয় করেন আর উন্নয়নের কাজ হয় না কিছুই।”

 

 

জিটিএ-র কোষাগার নিয়ে রাজ্যপালের এই দুর্নীতির অভিযোগ মানতে নারাজ প্রাক্তন চেয়ারম্যান তথা মোর্চা নেতা অনীত থাপা। তাঁর দাবি, ”প্রতি বছর অডিট হয়েছে। পাহাড়ে অনেক উন্নয়নের কাজ করেছি আমরা। উনি অডিট করাতে চাইলে করান, আমাদের কোনও অসুবিধা নেই। সব হিসেব পেয়ে যাবেন।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর